আর্কাইভ থেকে বাংলাদেশ

ফিরতি টিকিট পেতে লাইন

ফিরতি টিকিট পেতে লাইন

কয়েক দিন আগেও নাড়ির টানে বাড়ি ফেরা মানুষের দিন রাত কেটেছে রাজধানী ঢাকার রেল স্টেশনে। ২৪ঘন্টা লাইনে দাঁড়িয়ে বাড়ি ফেরা টিকিট সংগ্রহ করতে হয়েছে যাত্রীদের। এবার ট্রেনের টিকিটের জন্য রীতিমত যুদ্ধ করতে হয়েছে। যদিও প্রতি ঈদেই এ অবস্থার সৃষ্টি হয়। এবার শুরু হয়েছে বাড়ি থেকে কর্মস্থলে ফেরার লড়াই। রাজশাহীতে শুরু হয়েছে ফিরতি টিকিট বিক্রি। 

ঈদের খুশি উপভোগ না করতেই আবারো কর্মস্থলে ফেরার টিকিট সংগ্রহের জন্য রাজশাহীর রেল স্টেশনের টিকিট কাউন্টারে ভীড় শুরু করেছেন যাত্রীরা। 
দেখা গেছে, গত শনিবার দিবাগত রাতে রাজশাহী রেল স্টেশনে ফিরতি টিকিট পেতে লোকজন দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আছে। 

এরআগে সকাল থেকে বিকেল পর্যন্ত লাইনে দাড়িয়ে থাকতে দেখা যায় টিকিট প্রত্যাশিদের। টিকিটের জন্য রাত ১২টা পর্যন্ত লোকজন অবস্থান করে কাউন্টারের সামনে। তবে অনেকেই বালিশ কাথা নিয়ে ঢুকে পড়েছেন রেল স্টেশনে। অনেকে আবার অভিনব কায়দায় লাইনে না দাড়িয়ে রেখেছেন ইট, বা ব্যাগ। ইট ও ব্যাগ লাইনের একটি নিদর্শন হিসাবে রাখা হয়েছে। রাত ১২টায় দেখা যায় যাত্রীদের লম্বা লাইন। অনেকে ঘুমে দাঁড়াতে না পেরে হেলান দিয়ে বসে বড়েছেন টিকিট কাউন্টারের লাইনের সাথে। অনেকেই আবার বসে বসে ঘুমাচ্ছেন। শুধু মাত্র একটি টিকিট পাওয়া আসায় যাত্রীরা ঘুম হারাম করে ধর্ণা দিচ্ছেন রেল স্টেশনে।

টিকিট নিতে আসা যাত্রী হাবিবুর রহমান বলেন, ঢাকায় ট্রেনের টিকিট সংগ্রহ করতে দেড়দিন সময় লেগেছে। আমাকে ঢাকায় কর্মস্থলে ফিরতে হবে ঈদের দ্বিতীয় দিন। এখন ট্রেনের টিকিটই এক মাত্র ভরসা। তাই সকাল থেকে টিকিটের আসায় সকাল থেকে এসে বসে আছি। সজিব নামে অপর টিকিট প্রত্যাশী বলেন, অতিরিক্ত ভাড়া নেয়া হচ্ছে বাসের। তারপরও কোনো টিকিট নেই। এক মাত্র ভরসা ট্রেন। যার কারণে ট্রেনের টিকিট পাওয়ার আসায় রাজশাহী রেল স্টেশনে বসে আসি। আবদুল্লাহ নামে অপর যাত্রী জানান, এবছরই প্রথম ট্রেনের টিকিট নিতে গিয়ে স্টেশনে রাত কাটিয়েছি। এরআগে কখনো এই অবস্থা সৃষ্টি হয়নি। তিনি বলেন গত (৩০ এপ্রিল) শনিবার রাত ১২টা পর্যন্ত স্টেশনে ছিলাম। টিকিট না পেয়ে আবার আজ রোববার  দুপুর থেকে লাইনে দাড়িয়েছি। আসা করছি আজ টিকিট পাবো।

রাজশাহীর স্টেশন মাস্টার আব্দুর রহিম জানান, এবার রাজশাহীতে ট্রেনের টিকিটের জন্য যাত্রীদের কোনো ধরনের ভোগান্তি পোহাতে হবে না। আমরা দালাল থেকে শুরু করে কাউন্টারের কর্মচারিদের সাথে এ নিয়ে আলোচনা করেছি। কোনো ধরনের যেনো অনিয়ম না হয় সেজন্য সবাইকে সতর্ক করা হয়েছে।

 

এসআই/

 

এ সম্পর্কিত আরও পড়ুন ফিরতি | টিকিট | পেতে | লাইন