আর্কাইভ থেকে বাংলাদেশ

ভূরুঙ্গামারীতে দুটি গ্রামে ঈদ উল ফিতরের জামায়াত

ভূরুঙ্গামারীতে দুটি গ্রামে ঈদ উল ফিতরের জামায়াত

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে দুইটি গ্রামে ঈদুল ফিতরের জামায়াত অনুষ্ঠিত হয়েছে । নামাজে দুটি গ্রামের প্রায় দেড় শতাধিক পরিবার অংশগ্রহণ করে।

সোমবার (২ মে) সকাল ৮টায় পাইকেরছড়া ইউনিয়নের ছিট পাইকেরছড়া গ্রামের জামাল উদ্দিন হাজীর বাড়ির পাশের জামে মসজিদ ও পাইকডাঙ্গা গ্রামের একটি মসজিদে সাড়ে আটটায় ঈদুল ফিতরের এই জামায়াত অনুষ্ঠিত হয়।

দীর্ঘদিন থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে এক দিন আগে চাঁদ দেখা যাওয়ায় সোমবার ঈদ উদযাপন করেছে আহলে হাদীস নামের একটি সংগঠন। যুগ যুগ ধরে ভূরুঙ্গামারীর সকল ধর্মপ্রাণ মুসলমান ঈদ, রোজা ও যে কোন ধর্মীয় অনুষ্ঠান পালন করে আসছেন নিজ দেশের আকাশে চাঁদ দেখা যাওয়ার ভিত্তিতে। কিন্তু চিরাচরিত এই প্রথাকে ভেঙ্গে গত কয়েক বছর থেকে রোজা ও ঈদের নামাজ আদায় করেন সৌদি আরবের সময়ের সাথে তাল মিলিয়ে স্হানীয় আহলে হাদীস নামের ওই সংগঠন।
পাইকেরছড়া গ্রামের মসজিদে ইমামতি করেন মাওলানা মোকছেদুল ইসলাম। অপর দিকে একই ইউনিয়নের পাইকডাঙ্গা গ্রামের মসজিদে ঈদুল ফিতরের জামায়াতে ইমামতি করেন মাওলানা আশরাফুল ইসলাম।
 
ভূরুঙ্গামারী থানার উপ- পরিদর্শক নুর আলম ও ধঞ্জয় রায়ের নেতৃত্বে পুলিশের পৃথক দুটি দল এতে নিরাপত্তার দায়িত্ব পালন করেছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট দপ্তর।

ভূরুঙ্গামারী থানার অফিসার ইনচার্জ  (ওসি) আলমগীর হোসেন বলেন, সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ উপজেলার পাইকেরছড়া ইউনিয়নের দুটি গ্রামের মসজিদে ইদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। এ নামাজ পড়াকে কেন্দ্রকে করে সেখানে যেন কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য পুলিশ মোতায়েন করা হয়েছে। আর এটি পুলিশের রুটিন ওয়ার্ক এছাড়া আর কিছু নয়।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন ভূরুঙ্গামারীতে | গ্রামে | ঈদ | উল | ফিতরের | জামায়াত