আর্কাইভ থেকে বাংলাদেশ

জঘন্য যুদ্ধাপরাধের জন্য পুতিন দায়ী : ট্রুডো

জঘন্য যুদ্ধাপরাধের জন্য পুতিন দায়ী : ট্রুডো

‘জঘন্য যুদ্ধাপরাধের জন্য যে ভ্লাদিমির পুতিন দায়ী, এটি স্পষ্ট। এখানে অবশ্যই জবাবদিহিতা থাকতে হবে।’ মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

রোববার (৮ মে) এক অঘোষিত ইউক্রেন সফরে গিয়ে জেলেনস্কির সঙ্গে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। 

আজ সোমবার (৯ মে) বার্তাসংস্থা এএফপির প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

জাস্টিন ট্রুডো বলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার চলমান সামরিক অভিযান ‘জঘন্য যুদ্ধপরাধ’,  রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর জন্য দায়ী। 

এর আগে ইউক্রেনের রাজধানী কিয়েভের পার্শ্ববর্তী ইরপিনে সফর করেন ট্রুডো। সেখানকার মেয়র জানান, গত মার্চ মাসে রুশ সামরিক বাহিনী ইরপিন দখল করার আগে ইউক্রেনীয় ও রুশ বাহিনীর মধ্যে ভয়াবহ লড়াইয়ে এটি বিধ্বস্ত শহরে পরিণত হয়।

ওই সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, ‘আমি নিজের চোখে রাশিয়ার অবৈধ এই যুদ্ধের বর্বরতা প্রত্যক্ষ করেছি।’ এসময় রাজধানী কিয়েভে কানাডার দূতাবাসের কার্যক্রম ফের চালুর ঘোষণা দেন তিনি।

পৃথক এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, রাজধানী কিয়েভে ওই সংবাদ সম্মেলনে ইউক্রেনকে আরও অস্ত্র ও সামরিক সহায়তার ঘোষণা দেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

সেখানে তিনি বলেন, ‘আজ আমি ইউক্রেনের জন্য আরও সামরিক সহায়তার ঘোষণা দিচ্ছি। এর মধ্যে ড্রোন ক্যামেরা, স্যাটেলাইট ইমেজ, ছোট অস্ত্র, গোলাবারুদ এবং ডিমাইনিং অপারেশনের জন্য অর্থসহ অন্যান্য সহায়তা রয়েছে।’

এদিকে ইরপিনের মেয়র ওলেক্সান্ডার মার্কুশিন একটি অফিশিয়াল সোশ্যাল মিডিয়া চ্যানেলে প্রধানমন্ত্রী ট্রুডোর ছবিসহ বেশ কয়েকটি ছবি পোস্ট করেন। 

সেখানে তিনি জানিয়েছেন, ‘আমাদের শহরে রুশ দখলদাররা যে ভয়াবহতা দেখিয়েছে তা নিজের চোখে দেখতে ইরপিনে এসেছিলেন তিনি (ট্রুডো)’।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন জঘন্য | যুদ্ধাপরাধের | জন্য | পুতিন | দায়ী | | ট্রুডো