আর্কাইভ থেকে বাংলাদেশ

দ্রুত কমবে পা ফাটার সমস্যা

দ্রুত কমবে পা ফাটার সমস্যা

দ্রুত কমবে পা ফাটার সমস্যাশীত বা গ্রীষ্ম বলে নয়, এমন অনেকেই আছেন যাদের সারা বছরই লেগে থাকে পা ফাটার সমস্যা । শীতে পা ফাটার, ঠোঁট ফাটার সমস্যা বেশি দেখা যায়। তবে গরমেও পা ফাটে। গরমে পা ফাটার অন্যতম কারণ হল, শরীরে পর্যাপ্ত পানির অভাব ঘটে এ সময়ে। ঘামের সঙ্গে অনেকটা পানি বেরিয়ে যায় শরীর থেকে। গরমে ডিহাইড্রেশনের সমস্যাও খুব বেশি হয়। সে সঙ্গে আবহাওয়ার পরিবর্তনের প্রভাব পরে শরীরে। ধুলো, দূষণের প্রভাবে পা ফাটা, গোড়ালি ফাটার সমস্যা বেশি করে দেখা যায়।

স্ক্রাবিং 

পা ফাটা বলে নয়, গরমে ত্বক ভাল রাখতে নিয়মিত স্ক্রাবিং ভীষণ প্রয়োজন। শীতের চেয়ে গরমে ত্বকে ময়লা জমা হয় বেশি। ভাল করে স্ক্রাব করে জমে থাকা ময়লা, ত্বকের মৃত চামড়া তুলে ফেলা প্রয়োজন। স্ক্রাবিংয়ের পর গরম পানিতে পা ধুয়ে নিতে হবে। নিয়মিত স্ক্রাব করার অভ্যাসে পা ফাটার সমস্যা দূর হবে।

ময়েশ্চারাইজার 

পা ফাটা কমাতে শুধু স্ক্রাবিং যথেষ্ট নয়। ব্যবহার করতে হবে ময়েশ্চারাইজারও। এটা ব্যবহারে পা কোমল থাকবে। তবে ময়েশ্চারাইজার মেখে বসে থাকতে হবে এক জায়গায়। তাই রাতে ঘুমতে যাওয়ার আগেই পায়ে মেখে নিতে হবে ময়েশ্চারাইজার।

অ্যালোভেরা 

ত্বকের অনেক সমস্যা দূর করতে দারুণ কাজ করে অ্যালোভেরা। পা ফাটার সমস্যা রুখতে তাই ব্যবহার করা যেতে পারে অ্যালোভেরা। আরও ভাল হয় যদি অ্যালোভেরার জেলের সঙ্গে মধু মিশিয়ে মাখা যায়।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন দ্রুত | কমবে | পা | ফাটার | সমস্যা