আর্কাইভ থেকে বাংলাদেশ

খেলোয়াড়দের চেয়ে সংগঠকদের আধিক্যে প্রশ্নবিদ্ধ জাতীয় ক্রীড়া পুরস্কার

খেলোয়াড়দের চেয়ে সংগঠকদের আধিক্যে প্রশ্নবিদ্ধ জাতীয় ক্রীড়া পুরস্কার

আজ বুধবার (১১ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ৮৫ জন খেলোয়াড় ও সংগঠকের প্রদান করা হবে জাতীয় ক্রীড়া পুরস্কার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্লাটফর্মে উপস্থিত থেকে পুরস্কার দেবেন। এরই মধ্যে গতকাল (বুধবার) জাতীয় ক্রীড়া পরিষদের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে পুরস্কারপ্রাপ্ত খেলোয়াড় ও সংগঠকের নাম ঘোষণা করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

৮৫ জনের মধ্যে পাঁচজন মরণোত্তর পুরস্কার পাচ্ছেন। এছাড়া প্রতিবন্ধী খেলোয়াড়দেরও দেওয়া হচ্ছে ক্রীড়াক্ষেত্রে সবচেয়ে বড় এই পুরস্কারটি। তবে জাতীয় ক্রীড়া পুরস্কারে সাত-আটজন খেলোয়াড়ের সঙ্গে এক বা দুজন সংগঠক থাকেন-এমনটাই হয়ে আসছে প্রতিবার। কিন্তু এবার আট বছরের যে পুরস্কার দেওয়া হচ্ছে তাতে রেকর্ডসংখ্যক সংগঠকের নাম! ৮৫ জনে ৩৩ জন, প্রায় ৪০ শতাংশ। যেখানে আগের ১২ বছরে ১৩২ জন পুরস্কারপ্রাপ্তর মধ্যে সংগঠক ছিলেন ২১ জন, অর্থাৎ ১৫ শতাংশ।

যেমন কুস্তি ফেডারেশনের সাধারণ সম্পাদক তাবিউর রহমান পালোয়ান। ১৯৭৮ সাল থেকে পালোয়ান এই ফেডারেশনের সাধারণ সম্পাদক। এত বছর দায়িত্বে থেকে কুস্তিতে তাঁর বলার মতো অর্জন নেই। আজ পর্যন্ত এসএ গেমসে সোনা জেতার মতো একজন কুস্তিগীর তৈরি হয়নি। সারা দেশেও খেলাটার কোনো জনপ্রিয়তা নেই। পালোয়ান তাই যেন শুধু চেয়ার আঁকড়ে থাকারই পুরস্কার পাচ্ছেন।

আরেকজন রোইং ফেডারেশনের সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ খোরশেদ আলম। ১৯৮৪ সালে প্রথম ফেডারেশনের সাধারণ সম্পাদক হয়েছেন তিনি। এরপর বিভিন্ন মেয়াদে দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ টানা দুই মেয়াদে এই চেয়ারে আছেন তিনি। খোরশেদ আলমের বয়স প্রায় ৯০। এত দিন ধরে রোইংয়ের সঙ্গে জড়িত থাকলেও দেশে খেলাটির কোনো প্রসার নেই।
আর এখন তিনিই পাচ্ছেন ক্রীড়া পুরস্কার। 

হ্যান্ডবলের দীর্ঘদিনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুরও পাচ্ছেন পুরস্কার। ঘরোয়াভাবে খেলাটির ব্যস্ততা আছে। কিন্তু আন্তর্জাতিকভাবে কোনো ছাপ রাখতে না পারায় কোহিনুরের এত দিনের সাংগঠনিক দক্ষতাও প্রশ্নবিদ্ধ। 

তালিকায় আছেন চট্টগ্রাম আবাহনীর মহাসচিব শামসুল হক চৌধুরী। তিনি ক্যাসিনো কেলেঙ্কারিতেও এই ক্লাবকে বিতর্কিত করেছেন। উদ্ধার করা হয়েছিলো জুয়ার সামগ্রী। ফুটবলে গত কয়েক বছরে চট্টগ্রামের এই ঐতিহ্যবাহী ক্লাবটি আলোচনায় এসেছে শেখ কামাল আন্তর্জাতিক টুর্নামেন্ট করে। যদিও এই টুর্নামেন্টের উদ্যোক্তা ও পৃষ্ঠপোষক হিসেবে তরফদার রুহুল আমিনকেই সবাই চেনে। চট্টগ্রাম আবাহনীর বর্তমান সাংগঠনিক অবস্থা নিয়েও প্রশ্ন আছে। দলটি নিয়মিত প্রিমিয়ার লিগে খেললেও চট্টগ্রামেই তাদের কোনো ভেন্যু নেই দীর্ঘদিন।

বাস্কেটবলে খেলোয়াড় হিসেবে এ কে সরকার (ভায়া) বড় নাম, কোনো সন্দেহ নেই। কিন্তু তিনি এবার পুরস্কার পাচ্ছেন সংগঠক হিসেবে। সেখানে অবশ্য তিনি সমালোচিত। বাস্কেটবলে গত ১০ বছরে জাতীয় প্রতিযোগিতাই হয়েছে যেমন মাত্র চারবার, তার মধ্যে দুবারই হয়েছে বাংলাদেশ গেমসে। অনিয়মিত প্রিমিয়ার লিগও। খেলাটির ভালো একটি ভেন্যুও নেই দীর্ঘদিন। 

ধানমণ্ডির ভাঙা উডেন ফ্লোরে চোটের ঝুঁকি নিয়েই খেলতে হয় খেলোয়াড়দের। এ ছাড়া এ তালিকায় যোগ হয়েছেন তায়কোয়ান্দোর মাহমুদুল ইসলাম রানা, ক্যারম ফেডারেশনের ড. শেখ আব্দুস সালাম, হ্যান্ডবলের প্রয়াত কাজী মাহতাবউদ্দিন আহমেদ, শ্যুটিংয়ের ইন্তেখাবুল হামিদ, অ্যাথলেটিক্সে ফরিদা আক্তার বেগম। 

এবারের ক্রীড়া পুরস্কারে উল্লেখযোগ্য নাম শহীদ লেফটেন্যান্ট শেখ জামাল। খেলোয়াড় ও সংগঠক দুই ক্যাটাগরিতেই তাঁকে মরণোত্তর জাতীয় ক্রীড়া পুরস্কার দেওয়া হচ্ছে। এ ছাড়া আছেন মরহুম আফজালুর রহমান সিনহা, তানভীর মাজহার ইসলাম তান্না, শামসুল বারী, এনায়েত হোসেন সিরাজ, ফজলুর রহমান বাবুল, সৈয়দ শাহেদ রেজা, মোজাফফর হোসেন পল্টু, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মইনুল ইসলাম, কাজী নাবিল আহমেদ, শওকত আলী খান জাহাঙ্গীর, আওলাদ হোসেন, শেখ বশির আহমেদ (মামুন), মরহুম এ টি এম শামসুল আলম, জালাল ইউনুস, আহমেদ সাজ্জাদুল আলম।

খেলোয়াড় তালিকায় বিতর্ক কম নয়। ক্রীড়া পুরস্কার দেওয়ার ঠিক আগের দিন ভারোত্তোলনের কাজল দত্তের বিরুদ্ধে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ ওঠায় তাঁকে কারণ দর্শাতে বলা হয়েছে। ভারোত্তোলন, তায়কোয়ান্দো ও জুডো খেলোয়াড় হিসেবে পুরস্কার পেতে যাওয়া জেসমিন আক্তারের পরিচয়ও বেশির ভাগের অজানা। হকিতে অনেক কৃতী খেলোয়াড়ের আগে মাহবুবুল এহসানের নাম আসায় প্রশ্ন উঠেছে। তবে এই দীর্ঘ তালিকাও আলোকিত অনেকের নামে, যেমন-কাজী আনোয়ার, মোহাম্মদ মহসীন, আবু ইউসুফ, ইমতিয়াজ সুলতান জনি, জুয়েল রানা, খাজা রহমতউল্লাহ, মাহবুব হারুন, দিপু রায় চৌধুরী, খালেদ মাহমুদ, হাবিবুল বাশার, মিউরেল গোমেজ, শাহজাহান মিজি, আব্দুল্লাহ আল রাকিব।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন খেলোয়াড়দের | চেয়ে | সংগঠকদের | আধিক্যে | প্রশ্নবিদ্ধ | জাতীয় | ক্রীড়া | পুরস্কার