আর্কাইভ থেকে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্ট : তামিমের সেঞ্চুরিতে শক্ত অবস্থানে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্ট : তামিমের সেঞ্চুরিতে শক্ত অবস্থানে বাংলাদেশ

বাংলাদেশের ক্রিকেটের ড্যাশিং ওপেনার বলা হয় তাকে। যার ব্যাট থেকে শুধু রানের ফোয়ারাই ফোটে না, তার উইকেটে থাকা মানেই প্রতিপক্ষের চিন্তার কারণ হয়ে থাকা। সেই মানুষটা,না-বলা ভালো ব্যাটার-তামিম ইকবাল। 

ঘরের মাঠ-তাও নিজের জন্মস্থান, ক্যারিয়ারের দশম সেঞ্চুরি পূরণ! আহা ফ্রেমে বাঁধিয়ে রাখার মতো একটা মুহুর্তের জন্ম  দিলেন তামিম। যদিও এরআগে কয়েকেবার সাগরিকার বুক চিড়ে ব্যাট উঁচিয়ে ধরেছেন তামিম। ১৬২ বলে তামিম শতক পূরণ করেন। এই ইনিংসে কোনো ছক্কা না থাকলেও হাঁকিয়েছেন ১২টি চার।

এবারেরটা একটু ভিন্ন। কারণ নানান ক্রান্তিকাল অতিক্রম করা দলটির মাথার উপরে যে, ৩৯৭ রানের বোঝা!
 
২০২১ সালের এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে সব শেষ ম্যাচ খেছেলেন তামিম। তারপর শুরু হয় তার ইনজুরির জীবন। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন গেলো গেলো এপ্রিলে। দক্ষিণ আফ্রিকা সফরে। খুব ভালো  কিছুই করতে পারেন নি তিনি। এককথায় তিন বছর আগে, ২০১৯ সালে সবশেষে  শতক করেছিলেন বাঁ-হাতি এই ব্যাটার। নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিলটনে। 

মাঝে পেরিয়েছে ১৬টি ইনিংস। একেবারেই ফুরিয়ে যান নি তিনি। দলের  প্রয়োজনের আবারো নিজের জাত চিনিয়েছেন তিনি।  চট্টগ্রামে টেস্টে  দ্বিতীয় যিদন (সোমবার)  ৩৫ রানে ব্যাটিং শুরু করে তৃতীয় দিনের (মঙ্গলবার) পঞ্চম ওভারেই পঞ্চাশে পা রাখেন  তামিম। অফ স্পিনার রমেশ মেন্ডিসকে কাট করে চার মেরে ক্যারিয়ারের ৩২তম টেস্ট ফিফটি করলেন তিনি। 

প্রথম দুই দিনে জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের উইকেট ছিলো ব্যাটিং সহায়ক। তৃতীয় দিনে এখনো বদলাচ্ছে না উইকেটের চরিত্র। ধারাভাষ্যকার ও বাংলাদেশের সাবেক ক্রিকেটার আতহার আলি খান পিচ রিপোর্টে জানালেন, এখনো যথেষ্ট ব্যাটিং সহায়ক উইকেট। আর সেখানেই রানের ফোয়ার ফোটাচ্ছেন  তামিম।  তাকে যোগ্য সঙ্গ দিচ্ছেন মাহমুদুল হাসান জয়। 

দ্বিতীয় দিন প্রথম ইনিংসে শ্রীলঙ্কাকে ৩৯৭  রানে থামানোর পর তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়ের ব্যাটে বাংলাদেশের শুরুটা হয়েছে দারুণ। স্বাগতিকরা দ্বিতীয় দিন (সোমবার) শেষ করেছে কোনো উইকেট না হারিয়ে। স্কোর বোর্ডে রান ছিলো  ৭৬। 

২০১৭ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষেই গলে ১১৮ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন তামিম ও সৌম্য সরকার। সেই থেকে এবারের টেস্টের আগ পর্যন্ত ৬১ ইনিংসে শুরুর জুটিতে আর শতরান পায়নি বাংলাদেশ। এবার কাটলো সেই খরা।


হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন চট্টগ্রাম | টেস্ট | | তামিমের | সেঞ্চুরিতে | শক্ত | অবস্থানে | বাংলাদেশ