আর্কাইভ থেকে বাংলাদেশ

স্বপ্ন বাস্তবায়নে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

স্বপ্ন বাস্তবায়নে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

যাত্রা শুরুর ১০ বছরে এসে স্থায়ী ক্যাম্পাস গড়ে তুলছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়। আগামী ২ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন।  

রাজশাহীর খড়খড়ি এলাকায় প্রায় ৪৩ বিঘা জমির ওপর এখন চলছে বিশাল কর্মযজ্ঞ। শিক্ষানগরীতে শিক্ষার্থীদের আরো সুযোগ সৃষ্টি করতেই এই ক্যাম্পাস গড়ে তোলা। কয়েক হাজার কোটি টাকা বিনিয়োগ করে আধুনিক স্থাপত্যশৈলীর সাজানো-গোছানো এক ক্যাম্পাস গড়ে তুলছে বেসরকারি বিশ্ববিদ্যালয়টি। আসছে বছরের শুরুতেই এখানে শিক্ষা কার্যক্রম শুরু হবে।

সমাবর্তন উপলক্ষে গত সোমবার সকালে স্থায়ী ক্যাম্পাসেই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন উপাচার্য অধ্যাপক এম ওসমান গনি তালুকদার, উপ-উপাচার্য আশিক মোসাদ্দেক ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার পারমিতা জামান। সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১২ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ২০২০ সালের স্প্রিং সেমিস্টারে স্নাতক শেষ করা শিক্ষার্থীরা সমাবর্তনে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন। মোট ৩ হাজার ৮৯৩ জন শিক্ষার্থী সমাবর্তনে অংশ নেওয়ার যোগ্য বিবেচিত হয়েছেন।

সমাবর্তনে অংশ নিতে গ্র্যাজুয়েটদের নাম অনলাইনে নিবন্ধন চলছে। ১৮ মে পর্যন্ত নাম নিবন্ধন করা যাবে। সমাবর্তনে রাষ্ট্রপতি ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদের প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সভাপতিত্ব করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের তিনটি অনুষদভুক্ত ৯ বিভাগের গ্র্যাজুয়েটদের ডিগ্রি দেবেন। সমাবর্তনে অনন্য কৃতিত্বের স্বাক্ষর রাখা দুই শিক্ষার্থীকে ‘চ্যান্সেলর গোল্ড মেডেল’ এবং ৯ জন শিক্ষার্থীকে ‘ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল’ দেওয়া হবে। সমাবর্তন বক্তা হিসেবে থাকছেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সমাবর্তনের মূল আয়োজন শেষে দ্বিতীয় পর্বে থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রখ্যাত ব্যান্ড সংগীত দল ওয়ারফেজ সংগীত পরিবেশন করবে। এ ছাড়া সংগীতশিল্পী সামিনা চৌধুরী ও ঐশী সংগীত পরিবেশন করবেন। আয়োজন সার্থক করে তোলার জন্য সমাবর্তন প্রস্তুতি কমিটি ও এর ১৮টি উপকমিটি কাজ করছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে মোট ১৬টি প্রোগ্রাম চালু আছে। তিনটি অনুষদে বিভাগ ১১টি। প্রতিষ্ঠার পর থেকেই বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থীর সংখ্যা পাঁচ হাজারের বেশি থেকেছে। তবে করোনার প্রকোপে শিক্ষার্থী কিছুটা কমেছে। এখন ৪ হাজার ৮১৯ জন শিক্ষার্থী পড়াশোনা করছেন। শিক্ষক আছেন ২৪৪ জন। শিক্ষার্থীদের যাতায়াতের জন্য রয়েছে পরিবহনব্যবস্থা। এখন ৪৩ বিঘা জমির ওপর স্থায়ী ক্যাম্পাস নির্মাণের কাজ চলছে। তবে কাজ শেষে মোট জমির পরিমাণ হবে ৫৪ বিঘা। আগামী বছরের শুরু থেকেই এখানে শিক্ষা কার্যক্রম শুরুর লক্ষ্য নিয়ে কাজ চলছে।

এ সম্পর্কিত আরও পড়ুন স্বপ্ন | বাস্তবায়নে | বরেন্দ্র | বিশ্ববিদ্যালয়