রূপচর্চা

ব্রণ দূর করুন ঘরোয়া টোটকায়

ব্রণ দূর করুন ঘরোয়া টোটকায়
মৌসুম দেখে কখনো ব্রণের আগমন ঘটে না। যে কোনো সময়ই দেখা দিতে পারে ব্রণ। তবে শীতকালে ক্ষেত্রে ব্যাপারটা ভিন্ন। এসময় ব্রণ খুব দ্রুত ছড়িয়ে পড়ে। সমস্যা একটাই। কারণ এই সময় ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যায়। আর শুষ্ক ত্বকের অন্যতম সমস্যা হল ব্রণ। তাই ব্রণ ঠেকানোর উপায় খুঁজতে হবে। বাজারচলতি প্রসাধনী প্রচুর আছে। কিন্তু সেগুলি ব্যবহার করলে বিশেষ কোনও সুবিধা পাওয়া যায় না। তাই ব্রণ তাড়াতে ভরসা রাখতে পারেন ঘরোয়া উপায়ে।

হলুদ বাটা

ব্রণে ভরে গিয়েছে গাল? মাঝেমাঝে মুখে হলুদ বাটা মাখতে পারেন। ব্রণর সমস্যা চলে যাবে। এতে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান, যেকোনও সংক্রমণ দূর করতে হলুদ দারুণ উপকারী। হলুদ গুড়োর সঙ্গে মধু মিশিয়ে ত্বকে মাখতে পারেন। ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

ত্বকের যত্ন
ত্বকের যত্ন

নিমপাতা বাটা

নিম হল অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান সমৃদ্ধ। ত্বকের যত্নে নিমের ব্যবহার সত্যিই অত্যন্ত উপকারী। নিমপাতায় রয়েছে এমন গুণ যা ব্রণ তাড়াতে সাহায্য করে। নিম যেকোনও ব্যাক্টেরিয়া সংক্রমণ তাড়াতে সাহায্য করে নিম। নিমপাতা বেটে ত্বকে লাগালে উপকার পাবেন।

চন্দন বাটা

ত্বকের খেয়াল রাখতে চোখবন্ধ করে ভরসা রাখতে পারেন চন্দনের উপর। চন্দনগুঁড়ো গোলাপজলে মিশিয়ে ব্রণর অংশে লাগাতে পারেন। কয়েক দিনের ব্যবহারে ব্রণ চলে যাবে।

এ সম্পর্কিত আরও পড়ুন ব্রণ | দূর | করুন | ঘরোয়া | টোটকায়