আর্কাইভ থেকে বাংলাদেশ

বাইডেন-জুকারবার্গসহ ৯৬৩ মার্কিনীর ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

বাইডেন-জুকারবার্গসহ ৯৬৩ মার্কিনীর ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ এবং হলিউড অভিনেতা মরগান ফ্রিম্যানসহ ৯৬৩ জন মার্কিন নাগরিকের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা জারি করেছে।এই তালিকাভুক্তরা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর মার্কিন অনুরূপ পদক্ষেপের পাল্টা জবাব হিসেবে মস্কো এ নিষেধাজ্ঞার আদেশ জারি করেছে।

স্থানীয় সময় শনিবার এই তালিকা প্রকাশ করা হয়। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় সরকারি কর্মকর্তা, আইন প্রণেতা এবং অন্যান্য নেতৃস্থানীয় ব্যক্তিরাও রয়েছেন।

মস্কো ইতোমধ্যে তালিকায় থাকা অনেককে লক্ষ্য করে নিষেধাজ্ঞার ঘোষণা করেছে, বিশেষ করে জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, পেন্টাগণ প্রধান লয়েড অস্টিন এবং জুকারবার্গ।

ফ্রিম্যানের নাম রাশিয়ান কর্তৃপক্ষ আগে প্রকাশ করেনি, মস্কোর বিরুদ্ধে ২০১৭ সালে তার একটি ভিডিও রেকর্ড করার অভিযোগ রয়েছে, যেখানে তিনি দাবি করেছিলেন যে, রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার বিবৃতিতে বলেছে, ‘রাশিয়ার পাল্টা ব্যবস্থাগুলো প্রয়োজনীয় এবং এর লক্ষ্য হলো যুক্তরাষ্ট্রকে আটকে দেয়া। যুক্তরাষ্ট্র এই বিশ্বের বাকী সব অংশে একটি নব্য ঔপনিবেশিক ‘বিশ্বব্যবস্থা’ চাপিয়ে দেয়ার চেষ্টা করছে, যুক্তরাষ্ট্রের এই অবস্থান পরিবর্তনে এবং নতুন ভূ-রাজনৈতিক বাস্তবতাকে স্বীকৃতি দিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’

এ সম্পর্কিত আরও পড়ুন বাইডেনজুকারবার্গসহ | ৯৬৩ | মার্কিনীর | ওপর | রাশিয়ার | নিষেধাজ্ঞা