আর্কাইভ থেকে বাংলাদেশ

ঢাকা টেস্ট : লিটন-মুশিতে এখনো টিকে আছে বাংলাদেশ

ঢাকা টেস্ট : লিটন-মুশিতে এখনো টিকে আছে বাংলাদেশ

টস জয় ছিলো ঢাকা টেস্টের বড় প্রাপ্তি। কিন্তু তা ধরে রাখতে পারেনি তামিম-জয়-সাকিবরা। দুই ওপেনারসহ মোট তিনজনের ‘ডাক’পা ওয়া অবশ্যই থাকবে এই ব্যাটিং ধসের নেপথ্যে। এর মাঝে আছেন সাকিব আল হাসানও। 

তবে তিনি পেয়েছেন অনাকাঙ্ক্ষিত ‘গোল্ডেন ডাক’, যার দেখা সাকিব পেলেন ১৩ বছর পর। ক্যারিয়ারে প্রথম পেয়েছিলেন তিনি ২০০৯ সালের জানুয়ারিতে। সেবারও প্রতিপক্ষ ছিলো শ্রীলঙ্কা। 

মিরপুর টেস্টের প্রথম আধঘণ্টায় ছিল শ্রীলঙ্কান পেসারদের আধিপত্য। রাজিথা ও আসিথার বোলিং তোপে মাত্র ২৪ রানেই ৫ উইকেট হারায় বাংলাদেশ। রানের খাতা খোলার আগেই ফিরেছেন মাহমুদুল হাসান জয়, তামিম ইকবাল ও সাকিব আল হাসান। ৮ ও ৯ রান করেছেন যথাক্রমে শান্ত ও মুমিনুল। 

লিটন দাস ও মুশফিকুর রহিমের ব্যাটিং নিয়মিতভাবেই অক্সিজেনের যোগান দিচ্ছে বাংলাদেশের ইনিংসে। মিরপুরে সকালে আধঘণ্টার মধ্যেই মাত্র ২৪ রানে ৫ উইকেট হারিয়ে খাদের কিনারায় পৌঁছে যাওয়া বাংলাদেশ এখন পাল্টা আক্রমণ করতে পারছে এই দুই ব্যাটারের দুর্দান্ত পারফরম্যান্সে। তাদের জুটি অতিক্রম করেছে শতরান। 

কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দোর বোলিং তোপে যখন কাঁপছে টাইগার ব্যাটিং লাইনআপ, তখন ক্রিকে আসেন লিটন দাস। ওপর প্রান্তে থাকা মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিমকে নিয়ে তিনি শুরু করেন পাল্টা আক্রমণ। এই দুই ব্যাটারের সাবলীল ব্যাটিংয়ে লঙ্কান বোলাররা কিছুটা হলেও হারিয়েছে লাইন লেংথের ওপর নিয়ন্ত্রণ। 

প্রায় প্রতি ওভারেই বাজে ডেলিভারি এসেছে। তার তাকে যথাসাধ্য শাস্তি দেয়ার ক্ষেত্রেও নির্দয় ছিলেন লিটন-মুশফিক। তাই চাপও জেঁকে বসতে পারেনি এই দুই ব্যাটারের কাঁধে। বরং লিটন দাসকে একের পর শর্ট ডেলিভারি দিয়ে ফাঁদে ফেলার চেষ্টা করেছে লঙ্কান পেসাররা। 

বাংলাদেশের টপ-মিডল অর্ডার বিপর্যয়ে পড়বে আর মুশফিকুর রহিম-লিটন দাস নেবেন দলকে বিপর্যয় থেকে টেনে তোলার দায়িত্ব। বাংলাদেশের টেস্ট ব্যাটিংয়ের সাম্প্রতিক সময়ের চিত্র অনেকটাই এরকম। চলমান মিরপুর টেস্টেও হয়নি এর ব্যতিক্রম। ২৪ রানে ৫ উইকেট হারিয়ে খাদের কিনারা চলে যাওয়া বাংলাদেশের প্রথম ইনিংস এখন সওয়ার হয়েছে আবার সেই লিটন-মুশফিকের কাঁধে। 

সাকিব আল হাসান যখন ব্যাট করতে নামেন তখনই ২৪ রানে ৪ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে গেছে বাংলাদেশ। লঙ্কান পেসার কাসুন রাজিথার রাউন্ড দ্য উইকেটে করা ডেলিভারিটি অ্যাঙ্গেল করে ভেতরে ঢুকে যায়। সাকিব প্রথম বলেই ক্রস ব্যাটে খেলার চেষ্টা করেন, আর এর মাশুল গোনেন এলবিডব্লিউ হয়ে। বল প্যাডে আঘাত করলে জোরাল আবেদনে একটু ভেবে আঙুল তুলে দেন আম্পায়ার। সঙ্গে সঙ্গেই রিভিউ নেন সাকিব। তবে রিভিউয়ে দেখা যায়, বল ব্যাটে লাগেনি। বল ট্র্যাকিংয়ে দেখা যায়, বল আঘাত করছিল লেগ স্টাম্পে। আম্পায়ার্স কলই টিকে থাকে।

রাজিথা এর আগের ডেলিভারিটিও অফস্ট্যাম্পের বাইরে পিচ করিয়ে বোল্ড করেছিলেন নাজমুল হোসেন শান্তকে। অনেকটা একইভাবে সাকিবকেও পরাস্ত করেন আগের টেস্টে ভিশ্ব ফার্নান্দোর কনকাশন বদলি হিসেবে দলে এসেই দুর্দান্ত বল করা কাসুন রাজিথা।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন ঢাকা | টেস্ট | | লিটনমুশিতে | এখনো | টিকে | আছে | বাংলাদেশ