আর্কাইভ থেকে বাংলাদেশ

কুবিতে 'বাংলাদেশের ছোটগল্প' শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

কুবিতে 'বাংলাদেশের ছোটগল্প' শীর্ষক  কর্মশালা অনুষ্ঠিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ইনস্টিটিউটশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) কর্তৃক কলা ও মানবিক অনুষদের শিক্ষকদের নিয়ে 'বাংলাদেশের ছোটগল্প উত্তর উপনিবেশিক বিবেচনা' শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (২৫ মে) সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়ালি এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম আব্দুল মঈন।

তিনি বলেন, আমাদের জীবনে সাহিত্যের গুরুত্বপূর্ণ একটা প্রভাব রয়েছে। এই প্রভাব নির্দিষ্ট কোন জায়গা জুড়ে নয়। বরং পুরো বিশ্ব জুড়ে রয়েছে,  প্রত্যেক ব্যক্তির মধ্যে। একাডেমিক গবেষণা ও সাহিত্যের যথাযথ চর্চা ও জানাশোনার মাধ্যমে প্রথাগত জ্ঞানকে চ্যালেঞ্জ করার সক্ষমতা অর্জন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা হাবিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম আব্দুল মঈন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মওলা। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল ইসলাম। অনষ্ঠানে সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম শেখ। কো অর্ডিনেট করেন আইকিউএসি অতিরিক্ত পরিচালক ড. বনানী বিশ্বাস।

অধ্যাপক ড. গোলাম মওলা বলেন, ' উত্তর উপনিবেশিকতা থেকে আমরা বের হতে পারিনি। আমাদের সংস্কৃতি, চিন্তা-চেতনায় এখনো উপনিবেশিকতা বিরাজ করছে।মনস্তাত্ত্বিকভাবে আমরা এখনো শাসিত হচ্ছি।'

উল্লেখ্য, এসময় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন কুবিতে | বাংলাদেশের | ছোটগল্প | শীর্ষক | | কর্মশালা | অনুষ্ঠিত