আর্কাইভ থেকে বাংলাদেশ

পরিকল্পিতভাবে সাংবাদিক শিরিনকে হত্যা করা হয়: ফিলিস্তিন

পরিকল্পিতভাবে সাংবাদিক শিরিনকে হত্যা করা হয়: ফিলিস্তিন

আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে পরিকল্পিতভাবে মাথায় গুলি করে হত্যা করেছে ইসরাইলি সেনাবাহিনীর এক স্নাইপার। জানিয়েছে ফিলিস্তিনের অ্যাটর্নি জেনারেল আকরাম আল-খতিব।

শুক্রবার (২৭) তদন্ত রিপোর্ট জমা দিয়ে পশ্চিমতীরের রামাল্লাহ শহরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি থেকে এ তথ্য নিশ্চিত জানা যায়। 

আকরাম আল-খতিব বলেন, সাংবাদিক শিরিনকে হত্যা করার উদ্দেশ্যে মাথায় গুলি করেছে দখলদার বাহিনী। সুত্র: বিবিসি।

তবে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এই রিপোর্ট প্রত্যাখ্যান করে বলেছেন, এটি একটি 'পরিষ্কার মিথ্যা' তদন্ত প্রতিবেদন।

ফিলিস্তিনের অ্যাটর্নি জেনারেল বলেন, যে বুলেট দিয়ে শিরিন আবু আকলেহকে হত্যা করা হয়েছে সেটি ৫.৫৬ এমএম এবং এর চারপাশ স্টিলের আবরণ দিয়ে ঢাকা। সাধারণত ন্যাটো বাহিনী এ ধরণের বুলেট ব্যবহার করে।

তিনি আরও বলেন, তাদের তদন্তে প্রতিষ্ঠিত হয়েছে যে সাংবাদিক শিরিন আবু আকলেহ যখন দৌড়ে পালিয়ে যাচ্ছিলেন তখন এক ইসরাইলি সেনা তাকে সরাসরি গুলি করে, যেটি তার কপালে লাগে।

অ্যাটর্নি জেনারেল বলেন, সাংবাদিক শিরিন আবু আকলে যে জায়গাটিতে গুলিবিদ্ধ হন, সেখানে কোন গোলাগুলি হয়নি কিংবা কোন পাথর ছোঁড়ার ঘটনা ঘটেনি। এই গুলি ইসরাইলি বাহিনীর দিক থেকে এসেছে বলে তিনি উল্লেখ করেন।

ফিলিস্তিনি অ্যাটর্নি জেনারেল বলেন, শিরিন যে জায়গাটিতে গুলিবিদ্ধ হয়েছেন সেখানে একটি গাছেও গুলির চিহ্ন পাওয়া গেছে। গুলি যে উচ্চতায় আঘাত করেছে সেটি দেখে বোঝা যাচ্ছে আবু আকলের দেহের উপরের অংশে টার্গেট করেছিল বন্দুকধারী।

গত ১১ই মে ইসরাইলের দখলকৃত পশ্চিমতীরের জেনিন শরণার্থী শিবিরে ইসরাইলি বাহিনীর একটি অভিযানে সংবাদ সংগ্রহের সময় ৫১ বছর বয়সী ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক শিরীন আবু আকলেহ গুলিবিদ্ধ হয়ে নিহত হন।

এ সম্পর্কিত আরও পড়ুন পরিকল্পিতভাবে | সাংবাদিক | শিরিনকে | হত্যা | করা | হয় | ফিলিস্তিন