আর্কাইভ থেকে বাংলাদেশ

নিউজিল্যান্ডে মসজিদে ভয়াবহ হামলার দ্বিতীয় বছর আজ

নিউজিল্যান্ডে মসজিদে ভয়াবহ হামলার দ্বিতীয় বছর আজ

নানা আয়োজনে ক্রাইস্টচার্চে মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার দ্বিতীয় বছর স্মরণ করছে নিউজিল্যান্ড। ইতিহাসের অন্যতম ভয়াবহ দিনটিতে ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজ আদায়রত ৫১ জন মুসলিমকে হত্যা করেছিল এক শ্বেতাঙ্গ তরুণ। সেদিন অল্পের জন্য হামলা থেকে বেঁচে যায় বাংলাদেশ দলের ক্রিকেটাররা।

ডেইলি সাবাহ জানায়, দিনটির স্মরণে দেশটিতে আজ নানা আয়োজন রাখা হয়েছে। গেল শনিবার নিহতদের স্মরণে স্মরণসভা হয়। দুই বছর পর নিহতদের স্মরণে ক্রাইস্টচার্চের ওই এলাকায় সমবেত হয় কয়েক শ’ মানুষ। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়। এতে হামলায় নিহতদের নাম পাঠ করা হয়। প্রথম প্রতিরোধ চেষ্টাকারীরা এমনকি পুলিশ ও স্বাস্থ্যকর্মীদের প্রতিও কৃতজ্ঞতা জানানো হয়।

শনিবারের স্মরণসভায় প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন জোর দিয়ে বলেন, মুসলিম সম্প্রদায়কে নানাভাবে সমর্থন করা এখন নিউজিল্যান্ডের দায়িত্ব। এখানে ১৫ মার্চের একটা প্রশ্নাতীত প্রভাব আছে। যদিও বেশিরভাগ ক্ষেত্রে এটা হৃদয়কে ভেঙে দেয়। তবে এর ফলে যত দেরিতে হোক বা দ্রুত আমরা ঐক্যবদ্ধ জাতি হতে পেরেছি।

ভাষণে সমবেত জনতাকে আর্ডার্ন আরো বলেন, কথা বলার ভাষা হারিয়ে ফেলেছেন তিনি। কারণ যা ঘটেছে তা কথার মাধ্যমে পরিবর্তন করা যাবে না। মুসলিম সম্প্রদায় এর আগেও ঘৃণা ও বর্ণবাদের শিকার হয়েছে। কথাকে শুধু পরিবর্তনের জন্য ব্যবহার করা উচিৎ।

স্মরণসভায় সন্ত্রাসী হামলায় নিহত হারুন মোহাম্মদের স্ত্রী কিরন মুনীর উপস্থিত ছিলেন। সমবেত জনতাকে তিনি বলেন, তার জীবনের ভালোবাসা ও প্রিয়তমকে হারিয়েছেন তিনি। তার স্বামী তাদের দুই সন্তানের স্নেহময় বাবা ছিলেন। তিনি সবেমাত্র ডক্টরেট ডিগ্রি শেষ করেছিলেন। সমাবর্তনের জন্য প্রস্তুত হচ্ছিলেন তিনি। এমন সুন্দর সময়ে তার হাসিমুখটা শেষবারের জন্য দেখেছিলেন। আর কখনো তাকে দেখতে পাবেন না।

তিনি আরো বলেন, নিউজিল্যান্ডের ইতিহাসের ভয়ঙ্কর দিনটি আবার ফিরে আসবে কিনা তা জানেন না। কিন্তু ওই দিনটি তার হৃদয় চূর্ণ করে দিয়েছে হাজারো অংশে, যেমনটা হৃদয় ভেঙেছে অন্য ৫০টি পরিবারের।

আল-নুর মসজিদে হামলায় নয়বার গুলিবিদ্ধ হয়েও বেঁচে যাওয়া টেমেল আটাচুকুগো বলেন, বর্ণবাদ ও অজ্ঞতার কারণে এ হত্যাকাণ্ড হয়েছে। সমস্ত মানবতার ওপর আক্রমণ করেছে তারা। হামলা থেকে বেঁচে যাওয়া মানুষ কখনো তাদের হৃদয়ের যন্ত্রণা মুছতে পারবে না। আর কখনো স্বাভাবিক মানুষ হতে পারবে না। সে যা হোক, ভবিষ্যৎ আমাদের হাতে। এর মধ্য দিয়েই আমরা এগিয়ে যাব। আমাদের সবাইকে ইতিবাচক হতে হবে।

গেল বছর একই ধরনের স্মরণসভার আয়োজন করার কথা ছিল। তবে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে তা বাতিল করা হয়।

২০১৯ সালের ১৫ মার্চ শুক্রবার আল-নুর মসজিদে জুমার নামাজের সময় ৪৪ ব্যক্তিকে হত্যা করে অস্ট্রেলীয় তরুণ ব্রেন্টন ট্যারান্ট। পরে লিনউড মসজিদেও হামলা চালায়। সেখানে আরো সাত ব্যক্তিকে হত্যা করে সে। গেল বছর হত্যাকান্ডের জন্য অভিযুক্ত হয়েছে ব্রেন্টন। অভিযুক্ত হয় ৪০ জনকে হত্যার চেষ্টা ও একটি সন্ত্রাসবাদের মামলায়। তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন নিউজিল্যান্ডে | মসজিদে | ভয়াবহ | হামলার | দ্বিতীয় | বছর | আজ