আর্কাইভ থেকে বাংলাদেশ

কেকে’র শেষকৃত্য আজ

কেকে’র শেষকৃত্য আজ

শেষ হয়ে গেছে এক সুরেলা অধ্যায়! সেই সুরেলা অধ্যায়ের ধারককে আজ শেষ বিদায় জানাবে মুম্বাইবাসী। মুম্বাইয়ের ভার্সোভা শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হবে বলিউডের প্রয়াত গায়ক কেকে’র।

বুধবার (১ জুন) রাতেই কলকাতা থেকে প্রয়াত গায়ক কেকে-র মরদেহ তার পরিবার মুম্বাই নিয়ে গেছেন। কফিনবন্দি সেই দেহ রাত ৯টার পর পৌঁছেছে মুম্বাইয়ে। 

কেকের মরদেহ মুম্বাই পৌঁছানোর পরই প্রয়াত গায়কের সামাজিক মাধ্যমে শেষকৃত্যের সময়সূচী দেয়া হয়। তাতে লেখা রয়েছে, ‘আগামীকাল অর্থাৎ ২রা জুন বৃহস্পতিবার পার্ক প্লাজা, ভারাসোভা, আন্ধেরিতে কে কে-কে শেষ শ্রদ্ধা জানান যাবে সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে বারোটা পর্যন্ত। ভারাসোভা শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হবে তার। অন্তিম যাত্রা সম্পন্ন হবে দুপুর একটায়।’

পোস্টে আরও লেখা হয়েছে ‘কে কে, কৃষ্ণকুমার কুন্নথ তুমি আমাদের ভালোবাসায় থাকবে চিরকাল। তোমাকে আমরা অত্যন্ত মিস করব।’

উল্লেখ্য, মঙ্গলবার (৩১ মে) নজরুল মঞ্চে অনুষ্ঠান করার পর অসুস্থ হয়ে পরেন কেকে। হোটেলে ফিরে তিনি অসুস্থ বোধ করায় তাকে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন।

বলিউডে পা দেয়ার আগেই কেকে ১১টি ভাষায় প্রায় সাড়ে তিন হাজার বিজ্ঞাপনী গান গেয়ে ফেলেছিলেন। ১৯৯৯ সালের ক্রিকেট বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলের সমর্থনের জন্য তিনি ‘জোশ অব ইন্ডিয়া’ বলে একটি গানও গেয়েছিলেন। কেকে-র জীবনে সিনেমায় গান গাওয়ার প্রথম সুযোগ করে দেন এ আর রহমান। ১৯৯৬ সালে তামিল ছবি ‘কদাল দেশম’-এর ‘কলেজ স্টাইল’ গানের মাধ্যমে তার অভিষেক হয়।

এর পর ১৯৯৯ সালে ‘হম দিল দে চুকে সনম’ সিনেমার বিখ্যাত গান ‘তড়প তড়প কে ইস দিল সে...’ গানের মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন কেকে। ওই একই বছরে মুক্তি পায় তার বিখ্যাত অ্যালবাম ‘পাল’। যার গান ‘হাম, রাহে ইয়া না রহে কাল..’ রাতারাতি লোকের মুখে মুখে ছড়িয়ে পরে। এরপর আর ফিরে তাকাননি কেকে। কোঁকড়ানো চুলওয়ালা লাজুক গোছের কৃষ্ণকুমার হয়ে ওঠেন কেকে। বহুমুখী প্রতিভার জন্যও বিখ্যাত হন তিনি। তার উঁচু মাত্রায় গান গাওয়ার দক্ষতা বলিউডে বৈপ্লবিক পরিবর্তনও আনে। হিন্দি এবং তামিল ছাড়াও তেলুগু, কন্নড়, মালয়ালম, মরাঠি, বাংলা, অহমীয়া এবং গুজরাতি ভাষাতেও গান গেয়েছেন কেকে।

 ‘হাম, রাহে ইয়া না রহে কাল...’- গান গেয়েই ভক্তদের কাছ থেক যেন শেষ বিদায় নিয়েছিলেন কেকে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন কেকের | শেষকৃত্য | আজ