আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রয়োজনে আরো রাস্তা কাটা হবে : মন্ত্রী তাজুল

প্রয়োজনে আরো রাস্তা কাটা হবে : মন্ত্রী তাজুল

সিলেট ও সুনামগঞ্জে বন্যার পানি যাতে সরে যেতে পারে এজন্য বন্যার পানি অপসারণে প্রয়োজনে কয়েকটি রাস্তা কেটে ফেলা হয়েছে জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (১৯ জুন) দুপুরে সচিবালয়ে এক সভার আগে তিনি এ কথা বলেন। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর জলবদ্ধতা নিরসন নিয়ে এ সভা হয়। 

তিনি বলেন, কিছু রাস্তা কাটার প্রয়োজন পড়েছে বলে জানিয়েছেন মেয়র, এতে পানি সহজে নেমে যাচ্ছে। বাংলাদেশের কোথাও প্রয়োজন হলে আরো রাস্তা কেটে ফেলা হবে।

মন্ত্রী বলেন, আমাদের সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ, জনপ্রতিনিধিসহ সবাই প্রধানমন্ত্রীর নির্দেশে দুর্যোগে আক্রান্ত এলাকায় মানুষের পাশে সর্বাত্মকভাবে অবস্থান করছেন। 

এ ছাড়াও তিনি গণমাধ্যমকে জানান, একশ অথবা ১১০ বছরে হয়ত এমন দুর্যোগ আসে। এ অঞ্চলের মানুষ বিভিন্ন সময় এমন দুর্যোগ মোকাবিলা করেছে। দুর্যোগের জন্য সবসময় আমাদের প্রস্তুতি থাকে। আমাদের মন্ত্রণালয় থেকে বন্যা মোকাবিলায় যুগ্ন সচিব জসিম উদ্দিনকে আহ্বায়ক করে একটি কমিটি করা হয়েছে। কমিটি আগামী ৩০ জুন পর্যন্ত দায়িত্ব পালন করবেন। পরে প্রয়োজনে পরিবর্তন করা হবে।

তিনি বলেন, জলাবদ্ধতা নিরসনের জন্য ঢাকায় যতগুলো খাল আছে সেগুলো সিটি করপোরেশনের কাছে হস্তান্তরের উদ্যোগ নিয়েছি, অনেকগুলো হস্তান্তরও করেছি। যার সুফল আমরা ইতোমধ্যে ভোগ করছি। যদিও এসব খালের অনেক অংশ অনেকে দখল করে নিয়েছে, যা দখলমুক্ত করা অনেক কঠিন। জলাবদ্ধতার সুফলের নমুনা আমরা দেখছি। আমি যখন শুরুতে মন্ত্রণালয়ে আসছিলাম, তখন জলাবদ্ধতার জন্য গাড়ি আসছিল না, আটকে গিয়েছিল। এখানে এতো পরিমাণ পানি জমা হয়ে গিয়েছিল, আমাদের তেজগাঁও, শান্তিনগরসহ অনেক এলাকায় পানি জমে যেতো। আমরা মনে করি খাল হস্তান্তরের ফলে কিছুটা সুফল আমরা ভোগ করছি। 

মন্ত্রী আরও বলেন, সিটি করপোরেশনে সমস্যা গুলো নিরসনের জন্য ৪ হাজার কোটি টাকার বেশি একটি প্রকল্প অনুমোদন করা হয়েছে।যার কাজ চলমান রয়েছে, কাজটি শেষ হলে সেখানকার অনেক উন্নতি হবে।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন প্রয়োজনে | আরো | রাস্তা | কাটা | হবে | | মন্ত্রী | তাজুল