আর্কাইভ থেকে বাংলাদেশ

৮ বছর পর সেন্ট লুসিয়ায় বিজয়, টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

৮ বছর পর সেন্ট লুসিয়ায় বিজয়, টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

অ্যান্টিগা টেস্টের মতোই সেন্ট লুসিয়ায় টস ভাগ্যে পরাজয় হয়েছে বাংলাদেশের। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েট। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

 নতুন করে সুযোগ পেয়েছেন পেসার শরীফুল ইসলাম ও উইকেট রক্ষক ব্যাটার এনামুল হক বিজয়। ২০১৪ সালে এ মাঠেই সবশেষ টেস্টটি খেলেছিলেন এনামুল। 

ঘরোয়া ক্রিকেটে আলো ছড়িয়ে কাকতালীয়ভাবে বাংলাদেশের টেস্ট দলে ডাক পেয়েছেন বিজয়। শুরুতে টি-টোয়েন্টি আর ওয়ানডে স্কোয়াডে নাম থাকলেও ছিলেন না টেস্ট স্কোয়েডে। পরে ইয়াসির আলি রাব্বির ইনজুরিতে টেস্টেও ডাক পান। তবে প্রথম টেস্টে খেলতে পারেননি। ২৯ বছর বয়সী বিজয়ের বাংলাদেশের জার্সিতে অভিষেক হয় প্রায় এক দশক আগে। তবে মাত্র ৪টি টেস্ট খেলে ৯.১২ গড়ে করেছেন ৭৩ রান। 

টাইগার পেসার মোস্তাফিজকে সাদা বলের দুই সিরিজের কথা ভেবে বিশ্রাম দেয়া হয়েছে। তার জায়গায় চোট কাটিয়ে একাদশে ফিরেছেন বাঁ-হাতি পেসার শরিফুল ইসলাম।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দলে একটি পরিবর্তন আনা হয়েছে। গুদাকেশ মোতির পরিবর্তে একাদশে এসেছেন অ্যান্ডারসন ফিলিপে।

২০০৪ সালে হাবিবুল বাশার সুমনের নেতৃত্বে প্রথম ওয়েস্ট ইন্ডিজ সফরে যায় বাংলাদেশ। সেবার সেন্ট লুসিয়ায় প্রথম টেস্টে কিংবদন্তি ব্রায়ান লারার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল টাইগাররা। সে টেস্টে হাবিবুল বাশার সুমন, মোহাম্মদ রফিক এবং খালেদ মাসুদ পাইলটের দুর্দান্ত সেঞ্চুরিথে ভর করে ‘ড্র’ করেছিল বাংলাদেশ। কোনো ক্রিকেট পরাশক্তির বিপক্ষে টাইগারদের ওটাই ছিল প্রথম ড্র করার ঘটনা।

সেন্ট লুসিয়ায় ১৮ বছর আগের সেই টেস্ট ম্যাচটিই এবার অনুপ্রেরণা হিসেবে কাজ করছে সাকিব আল হাসান বাহিনীকে। এছাড়া ২০০৯ সালে সাকিবের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজকে সিরিজ হারানোর প্রেরণা তো আছেই।

এন্টিগায় প্রথম টেস্টেও টস হেরেছিল বাংলাদেশ। আগে ব্যাট করে প্রথম ইনিংসে ১০৩ রানে অলআউট হয়েছিল। দ্বিতীয় ইনিংসে ২৪৫ রান করলেও বাংলাদেশ হেরে যায় ৭ উইকেটে। এখন দেখার বিষয় নতুন এবং অচেনা ভেন্যুতে স্বাগতিকদের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়াতে পারে কিনা বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, এনামুল হক বিজয়, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন, খালেদ আহমেদ ও শরিফুল ইসলাম।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ
ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, রেমন্ড রেইফার, এনক্রুমাহ বোনার, জার্মেইন ব্ল্যাকউড, কাইল মেয়ার্স, জশুয়া ডি সিলভা, আলজারি যোসেফ, কেমার রোচ, জয়ডেন সিলস ও অ্যান্ডারসন ফিলিপ।

এ সম্পর্কিত আরও পড়ুন ৮ | বছর | সেন্ট | লুসিয়ায় | বিজয় | টস | হেরে | ব্যাটিংয়ে | বাংলাদেশ