আর্কাইভ থেকে বাংলাদেশ

ইসিকে সাহায্যে পশ্চিমা দেশগুলো প্রস্তুত

ইসিকে সাহায্যে পশ্চিমা দেশগুলো প্রস্তুত

অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন নির্বাচন কমিশন (ইসি)। আজ রোববার (৩ জুলাই) বিকেল ৩টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বৈঠকটি শুরু হয়। 

১৫ সদস্যের প্রতিনিধি দল আসার কথা থাকলেও বৈঠকে উপস্থিত রয়েছেন ১৪ জন।

নাগরিকদের ভোটাধিকার নিশ্চিত, দেশের গণতন্ত্র আরও কার্যকর ও শক্তিশালী করার পক্ষে বৈঠকে মত দিয়েছে ওইসিডি। সেই সঙ্গে আগামী নির্বাচন অংশগ্রহণমূলক ও সহিংসতামুক্ত পরিবেশ সৃষ্টির মাধ্যমে গণমাধ্যম ও সুশীল সমাজের কার্যকর ভূমিকা নিশ্চিতে সহায়ক অবস্থা তৈরি করার আহ্বান জানিয়েছেন সংগঠনের নেতারা। 

বৈঠক শেষে প্রতিনিধিদলের পক্ষে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড বলেন, জনগণের ভোটাধিকার প্রয়োগের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হোক। অংশীজনদের যথাযথ অংশগ্রহণ নিশ্চিত করতে আমাদের দেশগুলো নির্বাচন কমিশনকে যেকোনো সহযোগিতা দিতে প্রস্তুত। 

তিনি বলেন, গণতান্ত্রিক ধারাকে আরও শানিত করার মধ্য দিয়ে নাগরিকদের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে সহায়তা করতে চায় ওইসিডি সদস্য দেশগুলো। এজন্য নির্বাচন কমিশন চাইলে আমরা সহযোগিতার হাত বাড়িয়ে দেব।

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড ছাড়াও প্রতিনিধিদের মধ্যে ছিলেন, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি. হাস, কানাডার হাইকমিশনার লিলি নিকোলস, ডেনমার্কের রাষ্ট্রদূতউ ইনি ইস্ট্রুপ পিটারসেন, ইউরোপীয় ইউনিয়ননের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, ফ্রান্সের সহকারী রাষ্ট্রদূত গুইলাম অড্রেন ডি কেরড্রেল, জার্মানির রাষ্ট্রদূত আছিম ট্রস্টার, ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াটা, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন, নরওয়ের রাষ্ট্রদূত এসপেন, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বেনিটেজ সালাস, তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তোরান এবং জাপানের ডেপুটি হেড অব মিশন ইয়ামায়া হিরোয়ুকি৷

এর আগে, চলতি বছর ৮ জুন ও ২৬ জুন যথাক্রমে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত সিইসির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন ইসিকে | সাহায্যে | পশ্চিমা | দেশগুলো | প্রস্তুত