আর্কাইভ থেকে বাংলাদেশ

বিএসএফের ধাওয়ায় দুই শিশুর মৃত্যু

বিএসএফের ধাওয়ায় দুই শিশুর মৃত্যু

কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে বিএসএফ এর ধাওয়ায় নদীতে ডুবে মৃত দুই শিশুর মরদেহ উদ্ধারের দুইদিন পরে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

আজ মঙ্গলবার (৫ জুলাই) লালমনিহাট ১৫ ব্যাটালিয়নের অধীন কাশিপুর ক্যাম্পের কোম্পানী কমান্ডার সুবেদার ফরিদ উদ্দিন  শিশু দুইটির মরদেহ পরিবারের কাছে হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করেন।

নিহত শিশুর চাচা নেওয়াশী ইউনিয়ন ওয়ার্ড সদস্য আজিজুল জানান, তার ভাই রহিজ উদ্দিন ১৫ বছর আগে কাজের সন্ধানে অবৈধভাবে ভারতের হরিয়ানা রাজ্যে যান। কাজ করেন একটি ইটভাটায়। সেদেশেই ওই দুই শিশুর জন্ম ও বেড়ে ওঠা।

রোববার উপজেলার কাশিপুর ইউনিয়নের পশ্চিম ধর্মপুর সীমান্তে ৫০ গজ ভারতের অভ্যন্তরে নীলকমল নদীতে শিশু দুইটির ভাসমান লাশ উদ্ধার করে  বিএসএফ ও সাহেবগঞ্জ থানার পুলিশ।

এর আগে ১ জুলাই শুক্রবার রাতে ভারতীয় কয়েকজন দালালের মাধ্যমে অবৈধভাবে ভারত থেকে নীলকমল নদী সাতরিয়ে বাবা-মার সাথে বাংলাদেশে ফেরার সময় স্রোতের টানে মা ছামিনা বেগম (৩০) এর হাত ফসকে হারিয়ে যায় শিশু পারভীনা খাতুন (৮) ও শাকিবুল হাসান (৪)।  নিহত শিশুরা নাগেশরী উপজেলার নেওয়াশী ইউনিয়নের মধ্য সুখাতী গ্রামের রহিজ উদ্দিনের সন্তান।

রহিজ উদ্দিন জানান, সর্বশেষ হরিয়ানা রাজ্যের সুলতানপুরের হাসিহেসা ইট ভাটায় কাজ শেষে তারা গত শুক্রবার বাড়ি ফিরছিলেন। তাদের কাছে বৈধ কোন কাগজপত্র না থাকায় নির্বিঘ্নে দেশে ফিরতে তারা দালালদের সাথে ২২ হাজার রুপী চুক্তি করেন। কিন্তু দালালরা তাদের কাছে ৪০ হাজার রুপী নেন।   দালালরা কাঁটাতারের বেড়া কেটে তাদেরকে নীলকমল নদীর পাড়ে এনে   সাতরিয়ে দেশে ফিরতে বলে।  

একপর্যায়ে বিএসএফ সদস্যরা ধাওয়া করলে  দুই সন্তনকে নিয়ে নদীতে লাফিয়ে পড়েন মা ছামিনা বেগম।  একসময় ছামিনার হাত ফসকে স্রোতের টানে পানিতে ডুবে যায় দুই শিশু।  রবিবার নদীতে ভেসে উঠে মরদেহ।   লাশ উদ্ধার করে ১৯২ ব্যাটালিয়ন সেওটি-১ ক্যাম্পের বিএসএফ ও সাহেবগঞ্জ থানার পুলিশ। এদিন শিশু দুইটির পক্ষে বাংলাদেশী কোন প্রমাণপত্র দেখাতে না পারায় তারা মরদেহ দুইটি নিয়ে যায়। পরে ওইদিন মৃত সন্তানের লাশ ফেরৎ চেয়ে লালমনিহাট ১৫ ব্যাটালিয়নের অধীন কাশিপুর ক্যাম্পের কোম্পানী কমান্ডার বরাবর একটি মানবিক আবেদন করেন বাবা রহিজ উদ্দিন।

এ সম্পর্কিত আরও পড়ুন বিএসএফের | ধাওয়ায় | দুই | শিশুর | মৃত্যু