আর্কাইভ থেকে বাংলাদেশ

তীব্র গরমে ব্রিটেনে জরুরি অবস্থা জারি

তীব্র গরমে ব্রিটেনে জরুরি অবস্থা জারি

যুক্তরাজ্যের তাপমাত্রা ৪০ ডিগ্রি অতিক্রম করেছে। ফলে অসহনীয় হয়ে পড়েছে তাপমাত্রা। মাত্রাতিরিক্ত দাবদাহের কারণে দেশটিতে রেড অ্যালার্টের পর এবার জারি করা হয়েছে জরুরি অবস্থা। 

স্থানীয় সময় শনিবার (১৬ জুলাই) আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির দেয়া এক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, আগামী সোমবার এবং মঙ্গলবার যুক্তরাজ্যের লন্ডন, ম্যানচেস্টার এবং ইয়র্ক শহরের তাপমাত্রা অসহনীয় পর্যায়ে চলে যেতে পারে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস। এর ফলে এখানকার মানুষের জীবন ঝুঁকির মধ্যে পড়ে যেতে পারে। এজন্য গরম থেকে বাঁচতে পরিবর্তন আনতে হতে পারে নৈমিত্যিক কাজে। 

অতিরিক্ত গরমের কারণে দেশটিতে রেল চলাচলের গতি কমানো হয়েছে। কিছু কিছু স্কুলে স্বাভাবিক সময়ের চেয়ে আগে ছুটি দেয়া হচ্ছে। এছাড়া কিছু হাসপাতাল রোগী দেখার সিরিয়ালও বাতিল করে দিয়েছে।  

এদিকে আবহাওয়ার এমন পরিস্থিতির মধ্যে কেউ অসুস্থ হয়ে পড়লে তাকে যেন দ্রুত সময়ের মধ্যে হাসপাতালে নেয়া যায় তার জন্য অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। এ বিষয়ে দেশটির আবহাওয়া অফিস থেকে স্বাস্থ্য নিরাপত্তা সংস্থাকে সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করার আহবান জানিয়েছে।  

প্রচণ্ড গরমের কারণে এই প্রথম যুক্তরাজ্যে রেড অ্যালার্ট জারি করা হয়। ২০২১ সালে  যদিও তাপমাত্রা অনেক বেড়ে গিয়েছিল। কিন্তু সে সময়ে এমন পরিস্থিতির সৃষ্টি হয়নি। 

২০১৯ সালে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮. ৭ ডিগ্রি সেলসিয়াস। সে সময়ে বিবিসির আবহাওয়ার বার্তা পাঠক বলেছিলেন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন তীব্র | গরমে | ব্রিটেনে | জরুরি | অবস্থা | জারি