আর্কাইভ থেকে বাংলাদেশ

‘দেশের প্রথম ভূমি-গৃহহীনমুক্ত জেলা পঞ্চগড়’

‘দেশের প্রথম ভূমি-গৃহহীনমুক্ত জেলা পঞ্চগড়’

দেশের সর্বউত্তরের জেলা পঞ্চগড় হতে যাচ্ছে দেশের প্রথম ভূমি ও গৃহহীন মুক্ত জেলা। আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক ভাবে পঞ্চগড়কে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হিসেবে ঘোষণা করবেন।

আজ মঙ্গলবার (১৯ জুলাই) পঞ্চগড় জেলা প্রশাসক মো.জহুরুল ইসলাম সদর উপজেলার মাহানপাড়া আশ্রয়ন প্রকল্পে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক জানান, জেলায় মাট ৪ হাজার ৮৫০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার কে তালিকা ভুক্ত করা হয়।  প্রথম ও দ্বিতীয় পর্যায়ে ৩ হাজার ৪ শত ৩৭ টি গৃহ ও ভুমি উপকার ভোগীদের প্রদান করা হয়েছে। প্রধান মন্ত্রী আগামী ২১ জুলাই সুবিধাভোগীদের নিকট বাকি ১ হাজার ৪১৩ টি গৃহ হস্তান্তর করে পঞ্চগড় কে দেশের প্রথম গৃহ ও  ভুমিহীন ঘোষনা করবেন। এতে মোট ১৫ হাজার ১৫৯ জন আশ্রয়হীন মানুষ তাদের ঠিকানা খুঁজে পাচ্ছেন।

তিনি আরো জানান, এসব আশ্রয়ন প্রকল্পে মোট ২ হাজার ৫০০ স্কুল গামী শিশু রয়েছে। এছাড়া প্রতিটি আশ্রয়ন প্রকল্পের ১ থেকে ৩ কিলোমিটারের মধ্যে স্কুল-কলেজ, হাট-বাজার, স্বাস্থ্য কেন্দ্র, উন্নত যোগাযোগ ব্যবস্থা সহ বিভিন্ন আয় বর্ধক কাজের সুবিধা পাবেন। তিনি আরো জানান, সরকারি ৭৩.২১ একর খাস জমি অবৈধ দখল থেকে উদ্ধার করে এসকল গৃহহীনদের জন্য প্রত্যেককে দুই শতক করে জমি,জমির কবুলিয়ত ও নামজারি সহ প্রদান  করা হয়েছে। এবং বিনামুল্যে বিদ্যুৎ সংযোগ সুবিধা ও সুপিয় পানির ব্যবস্থা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দীপঙ্কর রায়, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল হক, সহ জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মীগণ উপস্থিত ছিলেন।

মেহা

এ সম্পর্কিত আরও পড়ুন দেশের | প্রথম | ভূমিগৃহহীনমুক্ত | জেলা | পঞ্চগড়