আর্কাইভ থেকে বাংলাদেশ

হোয়াইটওয়াশ হলো ওয়েস্ট ইন্ডিজ, সেঞ্চুরির দেখা পেলেন না গিল

হোয়াইটওয়াশ হলো ওয়েস্ট ইন্ডিজ, সেঞ্চুরির দেখা পেলেন না গিল

বৃষ্টির বাঁধায় মাত্র ২ রানের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন না ভারতের ওপেনার শুভমান গিল। বৃষ্টিতে ভারতের ইনিংস বন্ধ হয়ে যাবার আগে ৯৮ রানে অপরাজিত থাকেন গিল।

তবে গিলের আক্ষেপের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে বৃষ্টি আইনে ১১৯ রানে জিতে ভারত। ফলে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে ওয়েস্ট ইন্ডিজকে টানা দ্বিতীয়বারের মত হোয়াইটওয়াশ করলো ভারত। আগের সিরিজে বাংলাদেশের কাছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিলো ক্যারিবীয়রা।

পোর্ট অব স্পেনে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে ভারত। দুই ওপেনার অধিনায়ক শিখর ধাওয়ান ও গিল উদ্বোধনী জুটিতে ১৩৭ বল খেলে ১১৩ রান তুলেন। জুটিতে ৫৮ রান অবদান রেখে ফিরেন ধাওয়ান। ধাওয়ানের ৩৭তম ওয়ানডে হাফ-সেঞ্চুরির ইনিংসে ৭টি চার ছিলো। ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় হাফ-সেঞ্চুরি তুলেন গিলও।

২৪তম ওভারের বৃষ্টির কারণে বেশ কিছুক্ষণ ম্যাচটি বন্ধ থাকে। ফলে ৪০ ওভারে নির্ধারিত হয় ম্যাচটি। এরপর খেলতে নেমে শ্রেয়াস আইয়ারকে নিয়ে দ্বিতীয় উইকেটে ৫৮ বলে ৮৬ রানের জুটি গড়েন আইয়ার ও গিল। ৩৪ বলে ৪৪ রান করে ফিরেন আইয়ার। ৮ রানের বেশি করতে পারেননি চার নম্বরে নামা সূর্যকুমার যাদব।

তবে সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছে যান গিল। কিন্তু ৩৬ ওভারের পর বৃষ্টির কারণে আবারও বন্ধ হয়ে যায় খেলা। তখন ৯৮ রানে অপরাজিত ছিলেন গিল। পরবর্তীতে প্রায় ১ ঘন্টা খেলা বন্ধ থাকলে ৩৬ ওভারেই ভারতের ইনিংস শেষ করে দেন ম্যাচ আম্পায়াররা। এতে সেঞ্চুরি বঞ্চিত হন গিল। ৭টি চার ও ২টি ছক্কায় ৯৮ বলে অনবদ্য ৯৮ রান করেন গিল। ভারতের সংগ্রহ ছিলো ৩ উইকেটে ২২৫ রান।

বৃষ্টি আইনে ৩৫ ওভারে ২৫৭ রানের টার্গেট পায় ওয়েস্ট ইন্ডিজ। সেই লক্ষ্যে খেলতে নেমে এবার আর জ্বলে উঠতে পারেনি ক্যারিবীয় ব্যাটাররা। আগের দুই ম্যাচে ৩’শর বেশি রান করা ওয়েস্ট ইন্ডিজ এ ম্যাচে ২৬ ওভারে ১৩৭ রানে গুটিয়ে যায়। ভারতের স্পিনার যুজবেন্দ্রা চাহালের সামনে বেশ অসহায় ছিলো তারা। চাহাল ৪ ওভারে ১৭ রানে ৪ উইকেট নেন।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৪২ রান করে করেন ব্র্যান্ডন কিং ও অধিনায়ক নিকোলাস পুরান। ম্যাচ ও সিরিজ সেরা হন গিল।

এ সম্পর্কিত আরও পড়ুন হোয়াইটওয়াশ | হলো | ওয়েস্ট | ইন্ডিজ | সেঞ্চুরির | দেখা | পেলেন | গিল