খেলাধুলা

চেন্নাই টেস্ট

হাসানের গল্প মলিন হলো অশ্বিন-জাদেজা জুটিতে

স্পোর্টস ডেস্ক

রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার ব্যাটে চড়ে ছুটছে ভারত ছবি: এএফপি

চেন্নাই টেস্টের প্রথম দিন শেষ। রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা দিনের শেষ গল্পগুলো লিখলেন। যদিও দিনের শুরু ও মধ্যাহ্ন বিরতির পর পর্যন্ত বাংলাদেশি বোলারদের আধিপত্য ছিল। তবে সফরকারীদের আর কোনোরকম সুযোগ না দিয়ে ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রানে প্রথম দিন শেষ করলো ভারত।

দিনশেষে বাংলাদেশের পক্ষে বল হাতে হাসান মাহমুদ একাই নিয়েছেন ৪ উইকেট। নাহিদ রানা ও মেহেদী হাসান মিরাজ নিয়েছেন ১ টি করে উইকেট।

অশ্বিন-জাদেজা ২২৭ বলে ১৯৫ রানের জুটি গড়েছেন। অশ্বিন করেছেন নিজের টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। মাত্র ১০৮ বলেই শতকের দেখা পান এই অলরাউন্ডার। ওদিকে ১১৭ বলে ৮৭ রান করে সেঞ্চুরির পথে আছেন জাদেজা।

টসে জেতার ধারাটা ধরে রেখেছিলেন নাজমুল হোসেন শান্ত। পাকিস্তান সিরিজের পর ভারতের সাথে প্রথম ম্যাচটিতে টসে জিতে ফিল্ডিং এর সিদ্ধান্ত নিলেন বাংলাদেশ অধিনায়ক। শুরুর কিছু ওভার ভারতীয় ব্যাটাররা নির্বিঘ্নে পার করলেও, এরপর থেকেই বিপত্তি বাঁধে। হাসান মাহমুদ একে একে মধ্যাহ্ন বিরতির আগেই শিকার করলেন রোহিত শর্মা, শুবমান গিল ও ভিরাট কোহলির উইকেট।

৩ উইকেট হারিয়ে ৮৩ রানে প্রথম সেশন শেষ করে দুই দল।

এরপর বিরতি থেকে ফিরে হাসানের চতুর্থ শিকার রিশাব পান্ট। পান্ট কিছুটা মারমুখী হয়ে ব্যাটিং করছিলেন। তবে ৫২ বলে ৩৯ রান করেই বিদায় নিতে হয় তাকে, অর্ধশত পূরণ করাও হয়নি।

ওপেনার যশস্বী জয়সোওয়াল একপাশ আগলে ছিলেন। তবে নাহিদ রানার পেস সামলাতে পারেননি, ১১৮ বলে ৫৬ রানের ইনিংস শেষ হয় সাদমান ইসলামের কাছে ক্যাচ দিয়ে। পরের ওভারেই মেহেদী মিরাজ তুলে নেন লোকেশ রাহুলের উইকেট, শর্টে দাঁড়ানো জাকির হাসান ক্যাচ লুফে নিতে ভুল করেননি।

চা বিরতি শুরু হয়। দুই সেশন শেষে ৬ উইকেট হারিয়ে ১৭৬ রানে অবস্থান করছিল ভারত।

শেষ সেশন পুরোটাই ভারত নিজেদের দখলে নেয়। অশ্বিন ও জাদেজা দলের পক্ষে হাল ধরেন। এই জুটির শুরু থেকেই অশ্বিন কিছুটা মারমুখী ছিলেন। শেষদিকে স্বীকৃত ব্যাটার ছিল না বলেই হয়তো স্কোরবোর্ডে রান বাড়ানোর ভাবনা ছিল। তবে জুটি ধরে খেলতে থাকাও নিশ্চিত করেন দুইজন।

অশ্বিনের সাথে পাল্লা দিয়ে একসময় জাদেজাও রান তুলেছেন। প্রথমে ৫৮ বলে হাফ-সেঞ্চুরি পূরণ করেন অশ্বিন। এরপর জাদেজার ব্যাটেও আসে অর্ধশত রান, সেটা ৭৩ বলে।

অশ্বিন ও জাদেজা মিলে বাংলাদেশের কোনো বোলারদের পাত্তাই দেয়নি। নিজেদের মতো ব্যাট করে গেছেন, যেন ঘরের মাটিতে এভাবেই খেলতে হয়। আগের ৬ উইকেটে ভারতীয় ব্যাটারদের যেধরনের সংগ্রাম চোখে পড়েছে, তা এই দুই ব্যাটারের মধ্যে দেখা যায়নি।

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন হাসানের | গল্প | মলিন | হলো | অশ্বিনজাদেজা | জুটিতে