বিএনপি

গণতন্ত্র পুনরুদ্ধারে বিএনপির অবদানকে খাটো করে দেখার সুযোগ নেই : ফখরুল

বায়ান্ন প্রতিবেদন

রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মলেন। ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে সারা দেশে সহিংসতায় জুলাই থেকে আগস্ট পর্যন্ত নিহত ৮৭৫ জনের মধ্যে ৪২২ জন বিএনপির নেতা–কর্মী। বিএনপির সাথে আওয়ামী লীগের তুলনা করা যায় না। গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে বিএনপির অবদানকে খাটো করে দেখার সুযোগ নেই। বলেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল আলমগীর। 

রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মলেন তিনি এ কথা বলেন। 

মির্জা ফখরুল বলেন, ছাত্র-জনতার আন্দোলন হঠাৎ করে গড়ে ওঠেনি। এটি বহু বছরের নির্যাতন, নিপীড়ন ও ক্ষোভের বহিঃপ্রকাশ। এটা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। বিএনপির দীর্ঘদিনের নিরবিচ্ছিন্ন পরিক্রমা। 

অন্তর্বর্তীকালীন সরকার প্রসঙ্গে তিনি বলেন, কিছু রাজনৈতিক দলের নেতাদের বক্তব্যে জাতীয় ঐক্য নষ্ট হতে পারে। ছাত্র-জনতার আন্দোলনকে নষ্ট করতে নানাভাবে ষড়যন্ত্র হচ্ছে। 

ধৈর্য ধরে অন্তর্বর্তীকালীন সরকারকে সহযোগিতার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, সংস্কারের পাশাপাশি নির্বাচনকেও গুরুত্ব দেয়া প্রয়োজন। অন্তর্বর্তীকালীন সরকার এখনও ফ্যাসিবাদ মুক্ত হতে পারেনি। পোশাক শিল্পে অস্থিরতার জন্য ফ্যাসিবাদের দোসররা দায়ী বলেও জানান তিনি।

উল্লেখ্য, সংবাদ সম্মেলনে ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, সালাউদ্দিন আহমেদসহ দলটির স্থায়ী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন অবদান | গণতন্ত্র