আর্কাইভ থেকে জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবাসনে শ্রীলঙ্কার সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে শ্রীলঙ্কার সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনের ক্ষেত্রে শ্রীলঙ্কার সক্রিয় সহযোগিতা কামনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

শুক্রবার (১৯ মার্চ) রাজধানীর সোনারগাঁও হোটেলে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি এ সহযোগিতা কামনা করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অফিসের আঞ্চলিক পরিচালক পদে ২০২৩ সালের জন্য এবং মানবাধিকার কাউন্সিলে ২০২৩-২৫ সালের জন্য বাংলাদেশি প্রার্থীর পক্ষে শ্রীলঙ্কার সমর্থন কামনা করেন পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে শ্রীলঙ্কার জোরালো সমর্থন আছে বলে মাহিন্দা রাজাপাকসে উল্লেখ করেন।

ইতো পূর্বে শ্রীলঙ্কার সাথে স্বাক্ষরিত কিছু চুক্তি ও সমঝোতা স্মারক বাস্তবায়নের জন্য ড. মোমেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন এবং তা বাস্তবায়নের চেষ্টা করবে বলে সেদেশের প্রধানমন্ত্রী উল্লেখ করেন।

এছাড়া দুই দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধি, উপকূলীয় নৌ-পথ চালু, অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি, দ্বিপাক্ষিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি, বাংলাদেশি ওষুধ সামগ্রী শ্রীলঙ্কায় রফতানিসহ বিভিন্ন বিষয় আলোচনায় স্থান পায়। এ সময় বাংলাদেশে তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ভারতের ন্যায় শ্রীলঙ্কার স্থায়ী দূতাবাস নির্মাণের অনুরোধ জানানো হয়।

শেখ সোহান

এ সম্পর্কিত আরও পড়ুন রোহিঙ্গা | প্রত্যাবাসনে | শ্রীলঙ্কার | সহযোগিতা | চাইলেন | পররাষ্ট্রমন্ত্রী