আর্কাইভ থেকে করোনা ভাইরাস

আবারও লকডাউনে ফ্রান্স-পোল্যান্ড

আবারও লকডাউনে ফ্রান্স-পোল্যান্ড

আবারো লকডাউনে গেছে ইউরোপীয় দেশ ফ্রান্স এবং পোল্যান্ড। সম্প্রতি করোনাভাইরাস বেড়ে যাওয়ায় সংক্রমণ কমাতে লকডাউনের পথে হেঁটেছে দেশ দু'টি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, কয়েক সপ্তাহ ধরে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় শনিবার থেকে আবারও লকডাউন শুরু হয়েছে পোল্যান্ডে। গেল নভেম্বরের পর প্রতিদিনের সর্বোচ্চ সংক্রমণ দেখা দিয়েছে দেশটিতে। সংক্রমণ কমাতে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনার ব্রিটিশ ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ায় আরও বড় পরিসরে লকডাউন প্রয়োজন। এই ধরনটি ৬০ ভাগ বেশি হারে সংক্রমিত করছে। তিন সপ্তাহের জন্য বন্ধ করা হয়েছে দোকানপাট, হোটেল, রেস্তোরাঁ, সব সাংস্কৃতিক এবং খেলাধূলার যাবতীয় ইভেন্ট।

পোল্যান্ডে এখন পর্যন্ত কোভিড-নাইনটিন পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে দুই মিলিয়ন মানুষ। দেশটিতে মারা গেছে প্রায় ৪৯ হাজার।

করোনার তৃতীয় ঢেউয়ের শঙ্কায় নতুন করে আংশিক লকডাউন দিয়েছে ফ্রান্স সরকার। শুক্রবার মধ্যরাত থেকে এটি কাযর্কর হয়েছে।

বিবিসি জানিয়েছে, নতুন লকডাউনের কঠোরতা আগের মতো নয়। বন্ধ রাখতে বলা হয়েছে কম গুরুত্বপূর্ণ ব্যবসা প্রতিষ্ঠান। তবে খোলা থাকছে স্কুল। যেসব অঞ্চলে সংক্রমণ কম শুধু সেখানেই ট্রেন চলাচল করতে দেওয়া হচ্ছে। করোনা প্রাদুর্ভাবের পর ফ্রান্সে এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে রাজধানী প্যারিসসহ ১৬টি এলাকার অন্তত ৪২ লাখ মানুষ। মারা গেছে প্রায় ৯২ হাজার।

দিন দিন করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে জার্মানিতেও। সাম্প্রতিক পরিস্থিতিকে তৃতীয় ঢেউ বলে ঘোষণা দিয়েছে দেশটির কর্মকর্তারা। পরিস্থিতি বিবেচনা করে লকডাউন দেওয়া জরুরি বলে জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। করোনার সংক্রমণ থেকে নিজেদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, দেশটিতে এখন জরুরি ব্রেক নেওয়া প্রয়োজন। লকডাউনের সময় যেসব পদক্ষেপ নেওয়া হয়েছিলো তা আবারো জারি করা দরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আবারও | লকডাউনে | ফ্রান্সপোল্যান্ড