আর্কাইভ থেকে বাংলাদেশ

ঘুষ ছাড়া কাজ হয় না প্রকৌশল অফিসে

ঘুষ ছাড়া কাজ হয় না প্রকৌশল অফিসে

ফুলছড়ি উপজেলা প্রকৌশলী মোঃ ফিরোজুর রহমান ঘুষের টাকা না দেয়া পর্যন্ত কোন বিলপত্রে কাগজে স্বাক্ষর করেন না।

ঠিকাদারদের অভিযোগ, যে কোনো কাজে ৫ ভাগ হারে ঘুষ দিয়ে কাজ করতে হয়। তা না হলে কোনো কাজের বিল পাস করেন না গাইবান্ধার ফুলছড়ি উপজেলার প্রকৌশলী মো. ফিরোজুর রহমান।

অভিযোগে জানা গেছে, প্রকল্পে আওতায় ১৮ টি কাজের মধ্যে কেতকীর হাটবাজার বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত, কঞ্চিপাড়া হোসেনপুর বাসার জন্য গোলচত্বর নির্মাণ, উড়িয়া মশামারি নামাজঘর নির্মাণ, মধ্য হরিচণ্ডি কওমি মাদ্রাসা ঘর মেরামত, এরেন্ডাবাড়ি মাদ্রাসা তুনর সৈন্যশি চর হাফেজিয়া মাদ্রাসা ঘর সংস্কার, খান বাড়ি সিংড়িয়া বাইগই কান্দি মসজিদের টয়লেট নির্মাণ, নারী কল্যাণ সংস্থায় সেলাই মেশিন সরবরাহ,পশ্চিম খাটিয়ামারি মহিজুস সুন্নাহ নূরানী হাফেজিয়া মাদ্রাসা ঘর সংস্কার- এই ৮টি কাজ না করেই বিল উত্তোলন করা হয়েছে।

২০২১-২২ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি প্রকল্পের আওতায় ১৮টি কাজের মধ্যে আটটি কাজ না করেই বিল উত্তোলন করা হয়।

তবে টাকা ছাড়া কোনো কাজ হয় না- এমন অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেন অভিযুক্ত ফুলছড়ি উপজেলা প্রকৌশলী মো. ফিরোজুর রহমান।

তিনি বলেন, ‘আমরা একটি টেন্ডারে কাজ করতে যাই, এক্ষেত্রে যদিও বা কিছু দিয়ে থাকে সেটা অফিসের কিছু খরচ- যেমন পেপার-টেপারের বিষয় ও কাজ পেলে ওনাদের মিষ্টি দিয়ে থাকে।’

এমন অভিযোগ আগে কখনও আসেনি জানিয়ে বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনার আশ্বাস দেয় উপজেলা প্রশাসন।

ফুলছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলাউদ্দিন বলেন, যদি এমন অভিযোগ হয়, তাহলে অবশ্যই দেখা হবে। এটা তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবশ্যই জানানো হবে।

অফিসের কম্পিউটার ও আসবাবপত্র কেনার এক লাখ টাকা, আনুষঙ্গিক খরচ তিন লাখ টাকা এবং বিভিন্ন ইউনিয়নে করোনার সামগ্রী বিতরণের জন্য চার লাখ ৯২ হাজার টাকা উত্তোলন করা হলেও এসবের কোনো হিসাব নাই।

এ সম্পর্কিত আরও পড়ুন ঘুষ | ছাড়া | কাজ | হয় | প্রকৌশল | অফিসে