আর্কাইভ থেকে বাংলাদেশ

সাময়িক বরখাস্ত মেয়র জাহাঙ্গীরের অনিয়ম তদন্তে নগর ভবনে কমিটি

সাময়িক বরখাস্ত মেয়র জাহাঙ্গীরের অনিয়ম তদন্তে নগর ভবনে কমিটি

সাময়িক বরখাস্ত মেয়র মো. জাহাঙ্গীর আলমের (গাজীপুর সিটি করপোরেশন) নানা অনিয়মের অভিযোগ তদন্তে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের গঠিত কমিটি গাজীপুর সিটির নগর ভবনে সংশ্লিষ্ট কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করেছেন।  এ সময় তারা বিভিন্ন নথিপত্র যাচাই ও তথ্য সংগ্রহ করেন।

গেলো শনিবার (২০ আগস্ট) দিনভর মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গাজীপুর সিটির নগর ভবনে অবস্থান করেন। পরে তারা বিভিন্ন নথিপত্রের ফটোকপি নিয়ে গেছেন এবং প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন।

মেয়র জাহাঙ্গীর আলমকে গেলো বছরের ২৫ নভেম্বর সাময়িক বরখাস্ত করার পর স্থানীয় সরকার মন্ত্রণালয় তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে। এ কমিটির সদস্যরা হলেন, তদন্ত কমিটির প্রধান স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন অনুবিভাগ) মোস্তাকীম বিল্লাহ ফারুকী, সদস্য যুগ্ম সচিব অনুপম বড়ুয়া ও উপ-সচিব মো. জহিরুল ইসলাম।

ওই কমিটি গেলো ১০ জানুয়ারি থেকে প্রায় ৭ মাস ধরে এ তদন্ত কাজ চালিয়ে যাচ্ছে। এ সময়ের মধ্যে কমিটির সদস্যরা গাজীপুরে বিভিন্ন প্রকল্প পরিদর্শন ও ভুক্তভোগী লোকজনের সঙ্গে কথা বলেছেন। এ ছাড়া তথ্য-প্রমাণ সংগ্রহ করে সেগুলো পর্যালোচনা করেছেন। তদন্ত কমিটি বরখাস্ত মেয়র জাহাঙ্গীর আলমেরও শুনানি গ্রহণ করেছেন। তবে কমিটির সদস্য অনুপম বড়ুয়া বদলি জনিত কারণে গেলো শনিবার সেখানে উপস্থিত ছিলেন না।

গেলো  শনিবার সন্ধ্যায় নগর ভবনে তদন্ত কমিটির প্রধান স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন অনুবিভাগ) মোস্তাকীম বিল্লাহ ফারুকী সাংবাদিকদের জানান, কমিটির সদস্যরা নথিপত্র পর্যালোচনা, সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে তথ্য-প্রমাণ সংগ্রহ করেছেন। এ সময় তাদের বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

তিনি বলেন, আমরা চেষ্টা করছি খুব দ্রুত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে। এ জন্য আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি। ইতোমধ্যে একবার জাহাঙ্গীর আলমেরও শুনানি গ্রহণ করা হয়েছে। তিনি লিখিতভাবে জবাব দিয়েছেন। আমরা সেটিও যাচাই করছি। প্রয়োজনে আবারও তার বক্তব্য নেয়া হবে।

প্রসঙ্গত, জাহাঙ্গীলর আলম সিটি করপোরেশনের মেয়র থাকাকালে গেলো বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে করা কটূক্তি ও মুক্তিযুদ্ধের বীর শহীদের সংখ্যা নিয়ে বিতর্কিত বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এ ঘটনার পর মহানগরীর দলীয় নেতা-কর্মীসহ নগরবাসীর মনে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয় এবং তার বিরুদ্ধে নগরজুড়ে আন্দোলন হয়। পরে সে বছরের ১৯ নভেম্বর দলের কার্যনির্বাহী সংসদের বৈঠক থেকে জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দলের সদস্যপদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করে আওয়ামী লীগ।

মির্জা রুমন

এ সম্পর্কিত আরও পড়ুন সাময়িক | বরখাস্ত | মেয়র | জাহাঙ্গীরের | অনিয়ম | তদন্তে | নগর | ভবনে | কমিটি