আর্কাইভ থেকে বাংলাদেশ

হাফ ভাড়ার আন্দোলন: সড়ক ছেড়েছে শিক্ষার্থীরা

হাফ ভাড়ার আন্দোলন: সড়ক ছেড়েছে শিক্ষার্থীরা

হাফ ভাড়া কার্যকরের আশ্বাসে বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করেছেন। স্থগিতের পর বনানী, গুলশান-২ নম্বর সড়কে যান চলাচল শুরু হয়েছে। 

এর আগে মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুর ১২টা থেকে আড়াইটা পর্যন্ত এই রুটে যান চলাচল বন্ধ ছিল। শিক্ষার্থীদের এ আন্দোলনের পরই বাস মালিকরা বৈঠকে বসেন।

বাস মালিকরা বলেন,  আজ আন্দোলনের পর বৃহস্পতিবার পর্যন্ত (২৫ আগস্ট) এই রুটে শিক্ষার্থীদের কাছ থেকে ২০ টাকা করে ভাড়া নেবেন বাস মালিকরা।

তবে শিক্ষার্থীদের অভিযোগ, আন্দোলন চলাকালে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে বাস মালিক, স্থানীয় কাউন্সিলর ও পুলিশ সদস্যরা। ওই বৈঠকেই আগামী বৃহস্পতিবার পর্যন্ত ২০ টাকা করে ভাড়া নেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছে। ওইদিন হাফ ভাড়া কার্যকরে বৈঠকেরও সিদ্ধান্ত হয়। এমন ঘোষণায় আন্দোলন স্থগিত করেন তারা। কিন্তু কাউন্টারে গিয়ে দেখেন, ২৫ টাকা করে ভাড়া চাচ্ছেন। এ নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে বাগবিতণ্ডা হয়। একপর্যায়ে তারা ভাঙচুর করেন।

এর আগে সকালে শিক্ষার্থীরা জানান, গুলশান-বনানী-নতুনবাজার রোডে প্রতিদিন প্রায় হাজারখানেক শিক্ষার্থী যাতায়াত করে। শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নেয়ার নিয়ম থাকলেও গুলশান-বনানী-নতুন বাজার এলাকায় চলাচলকারী চক্রাকার বাস ‘গুলশান চাকা’, ‘ঢাকা চাকা’ পরিবহনে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেয়া হয় না।

তারা আরও বলেন, মাত্র আড়াই কিলোমিটার দূরত্বের এ পথ পাড়ি দিতে ভাড়া নেয়া হচ্ছে ৩০ টাকা। তাই এই পথে শিক্ষার্থীদের জন্য হাফ পাস কার্যকর করতে সড়কে অবস্থান নেয়া হয়েছে।

টিআর

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন হাফ | ভাড়ার | আন্দোলন | সড়ক | ছেড়েছে | শিক্ষার্থীরা