আর্কাইভ থেকে বাংলাদেশ

পাকিস্তানে বন্যায় কমপক্ষে ৯০৩ জনের মৃত্যু

পাকিস্তানে বন্যায় কমপক্ষে ৯০৩ জনের মৃত্যু

পাকিস্তানের দক্ষিণ ও উত্তরাঞ্চলে প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় জুন মাস থেকে চলমান বন্যা পরিস্থিতিতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে কমপক্ষে ৯০৩। বিপর্যয় মোকাবিলা বিভাগের দেয়া তথ্য অনুযায়ী বন্যা পরিস্থিতিতে ৫০ হাজারেরও বেশি মানুষ গৃহহীন। ওই তথ্যে আরও জানা যায়, বন্যায় গেলো ৪৮ ঘণ্টায় ১২৬ জন মারা গিয়েছে। তাদের বেশির ভাগই মহিলা ও শিশু।

আজ বৃহস্পতিবার (২৫ আগস্ট) ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানায়।  

এমনিতেই দেশের আর্থিক পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছে শাহবাদ শরিফের সরকার। তার উপর হচ্ছে বন্যা। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শরিফ বুধবার বন্যা বিধ্বস্ত পাকিস্তানকে সহযোগিতা করার জন্য আহ্বান জানিয়েছেন। বর্তমানে তিনি কাতারে রয়েছেন। দেশের আর্থিক দুরাবস্থা কাটিয়ে তোলার জন্য আরব দেশগুলির কাছে বিনিয়োগ বা ঋণ হিসাবে আর্থিক সাহায্য চেয়েছেন।  

দক্ষিণ-পশ্চিম বালুচিস্তান এবং পঞ্জাব প্রদেশে নতুন করে বৃষ্টি শুরু হয়েছে। ফলে স্থানীয় প্রশাসন সেখানকার স্কুল কলেজ বন্ধের নির্দেশ দিয়েছে। দেশের বন্যা পরিস্থিতিতে এই দু’টি অঞ্চলই সবচেয়ে ক্ষতিগ্রস্ত।

আবহাবিদেরা জানান, আগামী দু’সপ্তাহ সেখানে বৃষ্টি অব্যাহত থাকবে। সিন্ধ প্রদেশের এক আধিকারিক জানিয়েছেন, ২০১০ সালের থেকেও খারাপ পরিস্থিতি এ বার। বন্যার ফলে ১২৯টি সেতু ক্ষতিগ্রস্থ হয়েছে। এর ফলে খাদ্য সরবরাহও ব্যাহত হচ্ছে। 

কেএস 

এ সম্পর্কিত আরও পড়ুন পাকিস্তানে | বন্যায় | কমপক্ষে | ৯০৩ | জনের | মৃত্যু