আর্কাইভ থেকে ক্রিকেট

৮ ধাপ উন্নতি হয়েছে সাকিবের

৮ ধাপ উন্নতি হয়েছে সাকিবের

আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে আট ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান ও ভারতের অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়ার।

চলমান এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে দারুন পারফরমেন্সের সুবাদে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে সাকিব-হার্ডিকের।

আজ বুধবার (৩১ আগস্ট) র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এশিয়া কাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ছিলো আফগানিস্তানের বিপক্ষে। ম্যাচটি ৭ উইকেটে হারে বাংলাদেশ। ম্যাচে ব্যাট হাতে ১১ রান ও বল হাতে ৪ ওভারে ১৩ রানে ১ উইকেট নেন সাকিব। এমন পারফরমেন্সে আইসিসি র‌্যাংকিংয়ে ব্যাটারদের তালিকায় এক ধাপ পিছিয়েছেন সাকিব। ৪১৬ রেটিং নিয়ে ৬৮ তমস্থানে আছেন টাইগার অধিনায়ক।

তবে বোলারদের র‌্যাংকিংয়ে আট ধাপ এগিয়ে ১৯তমস্থানে জায়গা করে নিয়েছেন সাকিব। ৫৯১ রেটিং আছে তার।

২৪৫ রেটিং নিয়ে অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয়স্থানেই আছেন সাকিব। ২৫৭ রেটিং নিয়ে শীর্ষে আছেন আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মদ নবী। নবীর সাথে সাকিবের রেটিং ব্যবধান ১২।

তবে অলরাউন্ডারদের তালিকায় আট ধাপ উন্নতি হয়েছে হার্ডিকের। এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বল হাতে ৩টি ও ব্যাট হাতে ১৭ বলে ৩৩ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন তিনি। ফলে ১৬৭ রেটিং নিয়ে অলরাউন্ডারদের তালিকায় পঞ্চমস্থানে উঠেছেন হার্ডিক। তবে বোলিং তালিকায় এক ধাপ এগিয়ে ৭৭তমস্থানে আছেন তিনি। ব্যাটিং তালিকায় কোন উন্নতি হয়নি তার। ৭৬তমস্থানেই আছেন হার্ডিক।

বাংলাদেশের বিপক্ষে ১৭ বলে অপরাজিত ৪৩ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলায় র‌্যাংকিংয়ে ব্যাটারদের তালিকায় চার ধাপ এগিয়ে ৩০তমস্থানে উঠেছেন আফগানিস্তানে নাজিবুল্লাহ জাদরান।

আফগানিস্তানের বিপক্ষে ধীর গতির ২৫ রানের ইনিংস খেলেও র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে ২৫তমস্থানে উঠেছেন মাহমুদুল্লাহ। ঐ ম্যাচে ৬ রান করায় চার ধাপ পিছিয়ে ৪০তমস্থানে নেমে গেছেন মোহাম্মদ নাইম। আফগানদের বিপক্ষে সুবিধা করতে পারেননি আফিফ হোসেনও। ১৫ বলে ১২ রান করেন তিনি। তাই তিন ধাপ পিছিয়ে ৫৭তমস্থানে আছেন আফিফ।

বাংলাদেশের বিপক্ষে জয়ে বড় অবদান ছিলো আফগানিস্তানের দুই স্পিনার মুজিব উর রহমান ও রশিদ খানের। দু’জনে ৩টি করে উইকেট নেন। তাই র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে তাদের। দুই ধাপ এগিয়ে তৃতীয়স্থানে উঠেছেন রশিদ। তার রেটিং ৭০৮। তার উপরে আছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড (৭৯২) ও তাবরাইজ শামসি (৭১৬)। 

চার ধাপ এগিয়ে নবম স্থানে জায়গা করে নিয়েছেন মুজিব। তার সংগ্রহে আছে ৬৬০ রেটিং।  

এ সম্পর্কিত আরও পড়ুন ৮ | ধাপ | উন্নতি | হয়েছে | সাকিবের