আর্কাইভ থেকে বাংলাদেশ

টিসিবি ও খাদ্য বান্ধব কর্মসূচির উদ্বোধন

টিসিবি ও খাদ্য বান্ধব কর্মসূচির উদ্বোধন

দেশের দরিদ্র ও স্বল্প আয়ের মানুষদের মাঝে সাশ্রয়ী মুল্যে খাদ্য দ্রব্য বিতরণ কর্মসূচির আওতায় সারা দেশের ন্যায় পঞ্চগড়ে ওএমএস, টিসিবি ও খাদ্য বান্ধব কর্মসূচীর আওতায় ১ লাখ ২৬ হাজার মানুষের মধ্যে স্বল্পমূল্যে খাদ্য বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

আজ বৃহষ্পতিবার (১ সেপ্টেম্বর) স্থানীয় সরকারি স্টেডিয়ামের সামনে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম কর্মসূচীর উদ্বোধন করেন।

এ সময় নবাগত পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল হক, পৌরসভার মেয়র জাকিয়া খাতুন, জেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল হক খন্দকারসহ জনপ্রতিনিধি, খাদ্য বিভাগ, প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। ডিলারদের মাধ্যমে ওএমএস কর্মসূচীর আওতায় জেলার তিনটি পৌরসভা ও পাঁচটি উপজেলায় ৩০ টাকা কেজি দরে প্রতিটি পরিবার মাসে দুইবার ১০ কেজি চাল কিনতে পারবেন। টিসিবি’র আওতায় ৬৯ হাজার ৭৫ জন কার্ডধারী ডাল ও তেলের সাথে ১৫ টাকা কেজি দরে ৫ কেজি করে চাল কিনবেন। এছাড়া খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় ৫১ হাজার তিন জন নিবন্ধিত ভোক্তা ১৫ টাকা কেজি দরে মাসে একবার ৩০ কেজি করে ৩ মাস চাল কিনবেন।

পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল-আমার দেশের প্রতিটি মানুষ খাদ্য পাবে। তারঁই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিম্ন আয়ের মানুষের জন্য স্বল্প মূল্যে ওএমএস, টিসিবি ও খাদ্য বান্ধব কর্মসূচীর মাধ্যমে এই উদ্যোগ নিয়েছেন। ৮৮ জন ডিলারের মাধ্যমে পঞ্চগড় জেলার পাঁচ উপজেলা ও তিনটি পৌরসভাসহ ৪৩টি ইউনিয়নের ১ লাখ ২৬ হাজার নিম্ন আয়ের মানুষের মাঝে সরকারি ছুটির দিন ব্যতীত প্রতিদিন স্বল্পমূল্যে খাদ্য সামগ্রী বিক্রি করা হবে। প্রত্যেক ডিলারের দোকানে পুলিশ ও আনসার এবং উপজেলা পর্যায়ের একজন কর্মকর্তা মনিটরিংয়ের দায়িত্বে থাকবেন বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন টিসিবি | ও | খাদ্য | বান্ধব | কর্মসূচির | উদ্বোধন