আর্কাইভ থেকে দেশজুড়ে

সাড়ে ৯ হাজার ঘর পুড়ে ছাই, রোহিঙ্গা ক্যাম্পের আগুনে মৃত ৭

সাড়ে ৯ হাজার ঘর পুড়ে ছাই, রোহিঙ্গা ক্যাম্পের আগুনে মৃত ৭

কক্সবাজারের উখিয়ার বালুখালীতে আটটি রোহিঙ্গা ক্যাম্পের আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিস ও সেনাবাহিনীর কয়েকটি ইউনিট প্রায় সাত ঘণ্টারও বেশি সময় চেষ্টার পর রাত ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে এনেছে। এই অগ্নিকাণ্ডে ৭ জন মারা গেছেন। নিহতদের মধ্যে একজন নারী, দুই জন শিশু ও চার জন বৃদ্ধ রয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ২ হাজার।

সোমবার (২২ মার্চ) বিকাল ৪টার দিকে এই আগুন লাগে। প্রাথমিকভাবে জানা গেছে, ৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্প থেকে এর সূত্রপাত হয়। এরপর একে একে আটটি রোহিঙ্গা ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে। আগুনে প্রায় রোহিঙ্গাদের ৯ হাজার ৫৮৯ বসতঘর পুড়ে গেছে। এছাড়া স্থানীয়দের প্রায় ৩০০ ঘর পুড়ে গেছে। এ ঘটনায় এখন পর্যন্ত ক্ষয়ক্ষতি বা হতাহত সম্পর্কে সুনির্দিষ্ট কোনও তথ্য পাওয়া যায়নি।

আগুনে ঘরহারা রোহিঙ্গাদের অনেকে বর্তমানে খোলা আকাশের নিচে অবস্থান করছেন। অনেকে আশ্রয় নিয়েছেন নিকটবর্তী রোহিঙ্গা শিবিরে। অনেক স্বজনদের খুঁজছেন দিগ্বিদিক।

কক্সবাজারস্থ অতিরিক্ত ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দৌজা নয়ন জানিয়েছেন, সোমবার বিকাল সাড়ে ৩টায় উখিয়ার বালুখালী ৮-ডব্লিউ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে আগুন ক্যাম্পটির লাগোয়া ৮-এইচ, ৯ ও ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ছড়িয়ে পড়ে। তবে আগুনের কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি।

সামছু-দৌজা আরও জানান, সোমবার বিকেলে উখিয়ার বালুখালীর ৮-ডব্লিউ রোহিঙ্গা ক্যাম্পে আগুন লাগার ঘটনা ঘটে। বাতাসের গতিবেগ বেশি হওয়ায় আগুন দ্রুত পার্শ্ববতী ক্যাম্পগুলোতে ছড়িয়ে পড়ে। এতে ক্যাম্পটির লাগোয়া আরো তিনটি ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডে অন্তত সহস্রাধিক বসত ঘর সম্পূর্ণ পুড়ে যায়। আগুন লাগার সাথে সাথে স্থানীয় স্বেচ্ছাসেবক কর্মী ও স্থানীয়রা মিলে আগুন নেভানোর চেষ্টা চালায়। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরাও আগুন নিয়ন্ত্রণ যোগ দেন।

বালুখালি ক্যাম্প ৮ ই এর ক্যাম্প ইনচার্জ মোহাম্মদ তানজীম জানান, বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় বাতাসের গতি বেশি হওয়ার কারণে আগুন বিভিন্ন ব্লকে দ্রুত ছড়িয়ে পড়ছে। ফায়ার সার্ভিসের সদস্য, আইনশৃঙ্খলা বাহিনীর লোকজনসহ রোহিঙ্গা ও স্থানীয়দের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে।

উখিয়া ফায়ার সার্ভিসের দলনেতা ইমদাদুল হক বলেন, আগুন নিয়ন্ত্রণে আনার জন্য চারটি ইউনিট কয়েক ঘণ্টা ধরে কাজ করে। রাত পৌনে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে আগুন জ্বলতে দেখা যাচ্ছে। আগুনের সূত্রপাত গ্যাস সিলিন্ডার থেকে হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন আহমেদ বলেন, ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের বিভিন্ন ক্যাম্পে সরিয়ে নেওয়ার পাশাপাশি শুকনা খাবারের ব্যবস্থা করা হচ্ছে। কাল সকাল থেকে তাদের রান্না করা খাবারের ব্যবস্থা করা হবে।

শেখ সোহান

এ সম্পর্কিত আরও পড়ুন সাড়ে | ৯ | হাজার | ঘর | পুড়ে | ছাই | রোহিঙ্গা | ক্যাম্পের | আগুনে | মৃত | ৭