আর্কাইভ থেকে বাংলাদেশ

মসজিদে ডাকাতের হামলা, ১৫ জন নিহত

মসজিদে ডাকাতের হামলা, ১৫ জন নিহত

নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় রাজ্য জামফারায় একটি মসজিদে একদল অস্ত্রধারী ডাকাতের হামলায় ১৫ জন নিহত ও আহত হয়েছেন অনেকে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

বুকুয়ুম প্রশাসনিক এলাকার রুয়ান জেমা শহরের জুমুয়াত কেন্দ্রীয় মসজিদে শুক্রবার জুমার নামাজ চলাকালে এ হামলার ঘটনা ঘটে। 

স্থানীয় বাসিন্দা আমিমু মুস্তাফা বলেন, সশস্ত্র ডাকাতরা মোটরবাইকে করে এসেছিল, তারা তাদের বন্দুক নিয়ে সোজা মসজিদে ঢুকে পড়ে এবং তাদের  লক্ষ্য করে নির্বিচারে গুলি চালাতে শুরু করে। 

শহরটির বাসিন্দারা জানিয়েছে, ডাকাতরা রুয়ান জেমার বাসিন্দাদের ক্ষতি করবে না, এই আশ্বাসের বিনিময়ে গত আগস্টে  তাদেরকে নগদ ২১ হাজার ডলার, পেট্রল ও সিগারেট দেয়া হয়েছিল।

ডাকাতদের একের পর এক হামলা নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীগুলোর দুশ্চিন্তাও বাড়াচ্ছে। গত সপ্তাহে সামরিক বাহিনী ডাকাত ও সন্ত্রাসীদের বিরুদ্ধে বোমা হামলা চালানোর অভিযান শুরুর আগে জামফারা ও আরও দুই রাজ্যের বাসিন্দাদের বনাঞ্চল থেকে সরে যাওয়ার নির্দেশনা দিয়েছিল।

স্থানীয়ভাবে ডাকাত নামে পরিচিত ব্যাপক অস্ত্রশস্ত্রে সজ্জিত লোকজনের এই গ্যাংটি গত ২ বছর ধরেই উত্তরপশ্চিম নাইজেরিয়াজুড়ে ব্যাপক সক্রিয়। এরই মধ্যে হাজার হাজার লোককে অপহরণ এবং কয়েকশ লোকের প্রাণ কেড়ে নেয়া এই ডাকাতদের কারণে সড়কপথে ওই এলাকায় চলাফেরা করা অনিরাপদ হয়ে দাঁড়িয়েছে। 

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন মসজিদে | ডাকাতের | হামলা | ১৫ | জন | নিহত