জাতীয়

হাইকোর্টের কার্যক্রম শুরু হয়েছে আজ

বায়ান্ন প্রতিবেদন

হাইকোর্টের বিচারিক কাজ শুরু হয়েছে আজ সোমবার (১২ আগস্ট) সীমিত আকারে আপাতত শুরু হচ্ছে এ কার্যক্রম। সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ইতোমধ্যে হাইকোর্টের ৮ টি বেঞ্চ গঠন করে দিয়েছেন।

রোববার (১১ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে দেওয়া এক প্রজ্ঞাপনে বলা হয়, সোমবার (১২ আগস্ট) সকাল সাড়ে দশটা থেকে হাইকোর্টের এই আটটি বেঞ্চে ফৌজদারি, দেওয়ানি, রিট এবং বিভিন্ন ধরনের আবেদনের শুনানি হবে। এর মধ্যে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি বজলুর রহমানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ রিট ম্যাটার শুনবেন। 

প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আলাদা আলাদা বিচারপতি ভাগ করে দিয়েছেন বেঞ্চগুলোর জন্য। যেখানে, বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. বশির উল্লাহর নেতৃত্বে দেওয়ানী মোকাদ্দমা শুনানি করবেন। বিচারপতি খিজির আহমেদ চৌধুরী শুনবেন সাকসেশনের মামলা।

বিচারপতি ইকবাল কবির ও বিচারপতি রিয়াজ উদ্দিন খানের বেঞ্চ ভ্যাট ট্যাক্স সংক্রান্ত মামলা শুনবেন। বিচারপতি কামরুল হোসেন মোল্লা শুনবেন মানি লন্ডারিং সংক্রান্ত ফৌজদারি মামলা। বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের বেঞ্চ শুনবেন রিট।

বিচারপতি মো. আতোয়ার রহমান ও বিচারপতি আলী রেজার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনবেন ফৌজদারি মোশন। বিচারপতি বিশ্বজিৎ দেবনাথ শুনবেন দেওয়ানী মোকাদ্দমা। 

আপিল বিভাগের বিচারিক কার্যক্রম কবে থেকে শুরু হবে, তা এখনো জানা যায়নি।

সুপ্রিম কোর্টের রীতি অনুযায়ী, আজ সকাল সাড়ে দশটায় প্রধান বিচারপতিকে সংবর্ধনা দেবে অ্যাটর্নি জেনারেলের কার্যালয় এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। 

এম এইচ// 

 

এ সম্পর্কিত আরও পড়ুন হাইকোর্ট | সৈয়দ রেফাত আহমেদ | বিচারপতি