জাতীয়

শপথ নিলেন আপিল বিভাগের চার বিচারপতি

বায়ান্ন প্রতিবেদন

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগপ্রাপ্ত চার বিচারপতিকে শপথ পাঠ করিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। এই চার বিচারপতি হলেন; বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী, বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম, বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি এস এম এমদাদুল হক। 

মঙ্গলবার (১৩ আগস্ট) সকাল ১০টা ৪৫ মিনিটে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি তাদের শপথবাক্য পাঠ করান। উক্ত শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমেদ ভূঞা। 

এর আগে, সোমবার (১২ আগস্ট) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত চার বিচারপতিকে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। একই দিন রাতে রাষ্ট্রপতির আদেশক্রমে তাদেরকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়। 

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত চারজন বিচারককে তাঁদের শপথ গ্রহণের তারিখ থেকে আপিল বিভাগের বিচারক হিসেবে নিয়োগ দিয়েছেন। শপথ গ্রহণের দিন থেকে এই নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। 

প্রসঙ্গত, গত ১০ আগস্ট সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পাঁচ জন বিচারপতি পদত্যাগ করেন। একইদিন বিকালে পদত্যাগ করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তবে বিচারপতি আশফাকুল ইসলাম পদত্যাগ না করে স্বপদে বহাল আছেন। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন বিচারপতি | আপিল বিভাগ | সুপ্রিম কোর্ট