অর্থনীতি

বাংলাদেশ ব্যাংকের গভর্নর হচ্ছেন ড. এইচ মনসুর

বায়ান্ন প্রতিবেদন

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুরকে বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বর্তমানে তিনি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ও  ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

মঙ্গলবার (১৩ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করা হয়।

জানা যায়,  বাংলাদেশ ব্যাংকের  গভর্নরের জন্য নির্ধারিত বয়সসীমা তুলে দেওয়ার প্রস্তাব করা হয়েছে। আগে নির্ধারিত বয়সসীমা ছিল সর্বোচ্চ ৬৭ বছর। কিন্তু আহসান এইচ মনসুরের বয়স এখন ৭২ বছর ৮ মাস। সে কারণে আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে অর্থ মন্ত্রণালয়।

এর আগেও গভর্নর নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংক বয়সসীমা সংশোধন করেছিলো। সাবেক গভর্নর ফজলে কবিরকে আবার নিয়োগ দিতে সংশোধন করা হয়েছিল বাংলাদেশ ব্যাংক আদেশ, যা ছিল দেশের ইতিহাসে প্রথম ঘটনা। তখন গভর্নরের জন্য নির্ধারিত ব্যস ৬৫ বছর থেকে বাড়িয়ে ৬৭ বছর করা হয়।

 ড. মনসুর ১৯৮১ সালে আন্তর্জাতিক মুদ্রা তহবিলে যোগদান করেন। তিনি ১৯৮৩ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ফিসকাল অ্যাফেয়ার্স বিভাগে কাজ করেছেন। এছাড়া ১৯৯৬ থেকে ২০০৭ সাল পর্যন্ত, তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মধ্যপ্রাচ্য ও মধ্য এশিয়া বিভাগে দায়িত্বও পালন করেন।

 আই/এ

 

এ সম্পর্কিত আরও পড়ুন বাংলাদেশ | গভর্নর