খেলাধুলা

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দ্বার উন্মুক্ত রাখছেন অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক

ছবি: সংগৃহীত

প্রায় ১ মাস হয়েছে টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন জেমস অ্যান্ডারসন। তবে অ্যান্ডারসন আবার ফিরতে যাচ্ছেন ক্রিকেটে, সেই বার্তাও তার নিজ মুখ থেকে শোনা যাচ্ছে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সাথে তার সম্পর্ক নেই বললেই চলে। এবার সেই সম্পর্ক বাড়াতে চাইছেন এই ইংলিশ ফাস্ট বোলার। 

সম্প্রতি ‘দ্য ফাইনাল ওয়ার্ড’ নামে একটি পডকাস্টে অংশ নিয়ে নিজের পরিকল্পনার কথা জানান অ্যান্ডারসন। 

বয়সটা ৪২ হয়ে গেছে অ্যান্ডারসনের। লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ম্যাচটি খেলে নিয়েছেন। লাল বলের ক্রিকেট ছাড়লেও, সাদা বলের ক্রিকেট পুরোপুরি ছাড়তে চান না এই ক্রিকেটার। বিশেষ করে ইংল্যান্ডের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট 'দ্য হানড্রেড' এ অংশ নেওয়ার ব্যাপারে বেশ আগ্রহী মনে হয়েছে তাকে।

পডকাস্টে অ্যান্ডারসন বলেন, ‘এই সংক্ষিপ্ত সংস্করণে কিছুটা রহস্য আছে, আমি এখনো কোনো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলিনি। এই বছর দ্য হানড্রেড দেখলাম, বল বেশ সুইং করছিল। মনে হচ্ছিল আমিও এখানে কিছু করতে পারব। একটু দ্বিধায় আছি অবশ্য।ইংল্যান্ডের হয়ে আর খেলছি না, তবে আমি এখনো আমার আসল ক্রিকেট ক্যারিয়ার নিয়ে কোনো সিদ্ধান্ত নেই নি।‘ 

অ্যান্ডারসন ইংল্যান্ডের হয়ে সবশেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ২০০৯ সালে। এরপর থেকে তিনি টেস্ট ক্রিকেটেই নিজেকে নিয়োজিত রেখেছেন। তবে সম্প্রতি সংক্ষিপ্ত সংস্করণে নিজেকে ভাবছেন তিনি। 

অ্যান্ডারসন বলেন, ‘এই গ্রীষ্ম শেষ হলে আমি বসবো এবং ভাববো যে, কিছু কিছু জায়গায় আরও ক্রিকেট খেলতে চাই কি না, নাকি আবার পরের বছর ফিরবো। আমি যেকোনো ধরনের ক্রিকেটের জন্য এখনো নিজেকে উন্মুক্ত রেখেছি। আমি এখনো খেলে যাওয়ার জন্য ফিট আছি এবং এখনই কোনো কিছুর জন্য দরজা বন্ধ রাখছি না।‘ 

নিজের বয়স নিয়ে একেবারেই ভাবছেন না অ্যান্ডারসন। বরং ক্রিকেট খেলার ব্যাপারে এখনো নিজেকে বেশ উপযুক্ত বলে মনে করছেন। সামনে হয়তো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে দেখা যেতে পারে টেস্টে ৭০০ এর বেশি উইকেট পাওয়া এই ফাস্ট বোলারকে। 

এম এইচ//