আন্তর্জাতিক

ইসরাইলে হামলা না চালাতে ইরানকে অনুরোধ জানালো যুক্তরাজ্য

ইসরাইলে হামলা না চালাতে ইরানকে অনুরোধ যুক্তরাজ্যের

ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার ছবি: সংগৃহীত

সম্প্রতি ইরানে হামাস প্রধান ইসমাইল হানিয়া নিহত হয়েছেন। দেশটি এই হত্যাকাণ্ডের জন্য ইসরাইলকে দায়ী করে প্রতিশোধ নেয়ার হুশিয়ারি দিয়েছে। ইরান ও ইসরাইল একটি বড় যুদ্ধের দ্বারপ্রান্তে অবস্থান করছে। এমতাবস্থায় যুক্তরাজ্য অনুরোধ করেছে ইরান যেন ইসরাইলে হামলা না চালায়।        

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সঙ্গে এক ফোনকলে এই অনুরোধ জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। মঙ্গলবার (১৩ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।  

ইরানি প্রেসিডেন্ট পেজেশকিয়ানকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, তেমন কোনো পদক্ষেপে ভুল হিসেব-নিকাশের গুরুতর ঝুঁকি রয়েছে। এখন শান্ত থাকার ও সতর্কতার সাথে পরিস্থিতি বিবেচনা করার সময়। 

বিবিসি জানায়, ২০২১ সালের মার্চে তৎকালীন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে ফোনে কথা বলেছিলেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এরপর মাসুদ পেজেশকিয়ানের সঙ্গে কিয়ার স্টারমারের ফোনালাপই ব্রিটিশ প্রধানমন্ত্রী এবং ইরানের প্রেসিডেন্টের মধ্যে প্রথম ফোনকল। 

উভয় দেশের সরকারপ্রধানের মধ্যে ৩০ মিনিটের এই আলোচনার খবর এমন এক সময়ে সামনে এসেছে যখন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি এবং জার্মানির সাথে একটি যৌথ বিবৃতি জারি করেছে । যুক্তরাজ্যও এই বিবৃতিতে ইরানকে ইসরাইলের ওপর হামলার হুমকি বন্ধ করার আহ্বান জানানো হয়েছে। 

তারা ইরানকে, ‘ইসরাইলের বিরুদ্ধে সামরিক হামলার চলমান হুমকি প্রত্যাহার করতে এবং এই ধরনের হামলা হলে আঞ্চলিক নিরাপত্তার জন্য গুরুতর পরিণতি নিয়ে আলোচনা করার’ আহ্বান জানিয়েছে।

মূলত সাম্প্রতিক সময়ে হিজবুল্লাহ ও হামাস নেতাদের হত্যার পর মধ্যপ্রাচ্যে ব্যাপক সংঘর্ষের আশঙ্কা বাড়ছে।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইসরাইল তার শত্রুদের হুমকিকে গুরুত্ব সহকারে নিয়েছে এবং ‘আক্রমণ ও প্রতিরক্ষার জন্য সর্বোচ্চ প্রস্তুতিতে’ রয়েছে তার দেশ।

জেডএস/ 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন ইসরাইলে হামলা না চালাতে ইরানকে অনুরোধ জানালো যুক্তরাজ্য