খেলাধুলা

ভারতের বোলিং কোচ হলেন মরনে মরকেল

স্পোর্টস ডেস্ক

দক্ষিণ আফ্রিকা ফাস্ট বোলার মরনে মরকেল ছবি: সংগৃহীত

ভারতের বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক দক্ষিণ আফ্রিকা ফাস্ট বোলার মরনে মরকেল। বেশ কিছুদিন ধরে মরকেলের নাম শোনা যাচ্ছিল নতুন এই নিয়োগের ব্যাপারে। 

বুধবার (১৪ আগস্ট) ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ মরকেলের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে। 

ভারতীয় দলে এতদিন বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন পরশ মামব্রে। আর এই পরশের জায়গাই নিলেন মরকেল। সাধারণত ভারতীয় কোচিং প্যানেলে ভারতের কোচদের দেখা যায়। সবশেষ রাহুল দ্রাবিড়ের সময়কালে তেমনই ছিল। নতুন কোচ গৌতম গম্ভীরের নিয়োগ হওয়ার পর মরকেলকে নিয়োগ দিল বিসিসিআই। 

ভারতীয় দলে এখন গম্ভীর, মরকেল ছাড়াও সহকারী কোচ হিসেবে আছেন; অভিষেক নায়ার, রায়ান টেন ডেসকাট, ফিল্ডিং কোচ হিসেবে আছেন টি দিলীপ।  

গত বছর ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান দলের বোলিং কোচের দায়িত্বে ছিলেন মরকেল। মূলত গম্ভীরের পরামর্শে নিয়োগ পেয়েছেন মরকেল। এই সাবেক প্রোটিয়া বোলারকে বোলিং কোচ হিসেবে চাওয়ার কথা জানিয়েছিলেন গম্ভীর। মরকেলের সঙ্গে আইপিএলে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসে দুই মৌসুম কাজ করেছেন ভারতের নতুন এই প্রধান কোচ। 

জাতীয় দলের হয়ে ৮৬ টি টেস্ট, ১১৭ টি ওডিআই ও ৪৪ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মরকেল। এই প্রোটিয়ার আন্তর্জাতিক ক্যারিয়ার ১২ বছরের। সব সংস্করণ মিলিয়ে ৫৪৪ উইকেট সংগ্রহ করেছেন তিনি। 

ক্রিকেট থেকে অবসরে যাওয়ার পর মরকেল বিভিন্ন দলে বোলিং পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন মরনে মরকেল | দক্ষিণ আফ্রিকা | ভারত | বিসিসিআই