লাইফস্টাইল

ক্যানসার রুখে দেয়ার ক্ষমতা রাখে যে ফল ও সবজি

ছবি: সংগৃহীত


বাজারে অন্যান্য রঙের সবজি অথবা ফলের মধ্যে সবার দৃষ্টি আকর্ষণ করে লাল রঙে। শুধু দেখতেই সুন্দর নয় , লাল রঙের সবজি কিংবা ফলের পুষ্টিগুণ অনেক বেশী। 

পুষ্টিবিদের মতে  লাল রঙের ফল বা সবজিতে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি থাকে। পাশাপাশি রয়েছে ‘লাইকোপিন’, ‘অ্যান্থোকায়নিনস’, এবং ‘ক্যারোটিনয়েড’-এর মতো উপাদান। একাধিক গবেষণায় উঠে আসে এই সকল উপাদান ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। 

জেনে নিন যেসব ফল ও সবজি উপকারী 

১) বেদানা: বেদানায় রয়েছে প্রচুর পরিমানে ‘পলিফেনল’। এই উপাদানটি আসলে ক্যানসার প্রতিরোধক। ‘ক্লিনিক্যাল নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, প্রস্টেট ক্যানসারে আক্রান্ত কোষের বৃদ্ধি রুখে দেয় এই ফলটি। স্তন এবং মলদ্বারের ক্যানসার আক্রান্তের ঝুঁকি কমে।

 ২) লাল আঙুর: লাল আঙুরের খোসায় রয়েছে প্রচুর পরিমানে ‘রেসভেরাট্রল’। এটি মূলত এক প্রকার  অ্যান্টিঅক্সিড্যান্ট। ‘ক্লিনিক্যাল অঙ্কলজি’ জার্নালে প্রকাশিত একটি গবেষণা বলছে, ক্যানসার কোষের বৃদ্ধি রুখে দিতে পারে এই‘রেসভেরাট্রল’ উপাদানটি।

৩) ক্যাপসিকাম: ভিটামিন এ, বি, সি, ই, ক্যারোটিনয়েড এবং অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই সব্জিটি অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এগুলি ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে। এ ছাড়া বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ‘ক্যারোটিনয়েড’ফুসফুস এবং স্তন ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

৪) বিট: অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান এবং অ্যান্টিঅক্সিড্যান্টের গুণে সমৃদ্ধ এই সবজিতে ক্যানসার প্রতিরোধক হিসাবে বেশ জনপ্রিয়। মলাশয়, পাকস্থলী এবং ফুসফুসের ক্যানসার রুখে দিতে পারে এই সব্জিটি।

৫) টম্যাটো: এই সবজিতে রয়েছে ‘লাইকোপেন’ নামক অ্যান্টিঅক্সিড্যান্ট। ‘ন্যাশনাল ক্যানসার ইন্সটিটিউট’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, এই ‘লাইকোপেন’ ক্যানসার প্রতিরোধক হিসাবে কাজ করে।

জেডএস/