আন্তর্জাতিক

পালিয়ে গেছে ৪২ নারীকে হত্যা করা কেনিয়ার সিরিয়াল কিলার

আন্তর্জাতিক ডেস্ক

কলিন্স জোমাইসি খালুশা ছবি: সংগৃহীত

জুলাই মাসে এক ময়লার ভাগাড় থেকে পাওয়া ৯ নারীর ছিন্ন-ভিন্ন মরদেহ কাঁপিয়ে তোলে পূর্ব আফ্রিকার দেশ কেনিয়াকে। দুর্ধর্ষ সিরিয়াল কিলার সন্দেহে আটক করা হয় ৩৩ বছর বয়সী কলিন্স জোমাইসি খালুশাকে। যিনি একই কায়দায় দুই বছর ধরে হত্যা করেন ৪২ নারীকে। 

ভয়ঙ্কর এই খুনীকে এক মাসের বেশি হেফাজতে রাখতে পারলো না কেনিয়া পুলিশ। হাজতের ছাদে থাকা কাঁটাতারের বেড়া কেটে পালিয়েছে তিনিসহ ১৩ বন্দি। 

স্থানীয় সময় মঙ্গলবার (২০ আগস্ট) সকালে নাইরোবির একটি পুলিশ স্টেশনে হয় এ ঘটনা। আটকের পর থেকেই যেখানে রাখা হয়েছিলো খালুশা’কে। এক প্রতিবেদনে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানায়।

এ ঘটনার পর তোপের মুখে পড়েছে পুলিশ প্রশাসন। অভিযোগ উঠছে থানার ভেতরের কেউই পালাতে সাহায্য করেছে খালুশা’কে। ভারপ্রাপ্ত আইজিপি গিলবার্ট মাসেংগেলি বলেন, সকালে গিগিরি পুলিশ স্টেশনে বন্দিদের পালানোর একটি ঘটনা ঘটে। ১৩ বন্দি থানা থেকে পালিয়ে যায়। যেখানে সিরিয়াল কিলিংয়ের দায়ে অভিযুক্ত আসামিও পালিয়ে যান। থানার ভেতরের কেউই তাদের পালাতে সাহায্য করেছে, এমনটাই প্রাথমিক তদন্ত বলছে।

বন্দিদের পালাতে সহায়তার অভিযোগে এরইমধ্যে ব্যবস্থা নেয়া হয়েছে থানার আট কর্মকর্তার বিরুদ্ধে। সেইসঙ্গে খালুশা’কে ধরতে চলছে ব্যাপক তৎপরতা।

এর আগেও, মানবাধিকার লঙ্ঘনের দায়ে একাধিকবার অভিযুক্ত হয়েছে কেনিয়ার পুলিশ। দেশটিতে চলমান সরকারবিরোধী বিক্ষোভে হতাহতের ঘটনাতেও বাহিনীটির বিরুদ্ধে চলছে তদন্ত।


কেএস// 

এ সম্পর্কিত আরও পড়ুন কলিন্স জোমাইসি খালুশা