জাতীয়

বন্যার্তদের সহায়তায় হটলাইন চালু করলো ফায়ার সার্ভিস

বায়ান্ন প্রতিবেদন

কেন্দ্রীয় অধিদপ্তরে স্থাপিত মনিটরিং সেলে ছবি: সংগৃহীত

টানা ভারী বর্ষণ ও উজানের ঢলে দেশের দক্ষিণ-পূর্বাঅঞ্চলে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। এইসব পানিবন্দি মানুষকে সহায়তা দেয়া ও উদ্ধার পরিচালনা করার উদ্দেশ্যে হটলাইন নম্বর চালু করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

বুধবার (২১ আগস্ট) বিকেল ৫টা থেকে কেন্দ্রীয় অধিদপ্তরে স্থাপিত এই মনিটরিং সেলের কার্যক্রম  শুরু হয়েছে।

ফায়ার সার্ভিসের মিডিয়া বরাত দিয়ে জানায়, সারাদেশের বন্যাকবলিত এলাকার উদ্ধারকাজ বিষয়ে যেকোনো সেবার জন্য ফায়ার সার্ভিসের হটলাইন নম্বর ১০২ এবং কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের নিয়মিত ফোন নম্বর ০২২২৩৩৫৫৫৫৫ চালু থাকবে।

পাশাপাশি মনিটরিং সেলে সার্বক্ষণিক যোগাযোগের জন্য ০১৭১৩-০৩৮১৮১ মোবাইল নম্বর ব্যবহার করা যাবে। এর পাশাপাশি জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ কল করেও ফায়ার সার্ভিসের এ সংক্রান্ত সেবা নেওয়া যাবে।

মনিটরিং সেলের পাশাপাশি বন্যাকবলিত এলাকার ফায়ার স্টেশনগুলো এবং বিভাগীয় নিয়ন্ত্রণকক্ষের মাধ্যমেও ২৪ ঘণ্টা দুর্যোগে উদ্ধারবিষয়ক সেবা নিতে পারবেন সেবাগ্রহীতারা।

অন্যদিকে ফেনী, ব্রাহ্মণবাড়িয়া,কুমিল্লা, নোয়াখালীসহ,  দেশের আটটি জেলায় বন্যা পরিস্থিতি আরও অবনতি হয়েছে। মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালীতে প্লাবিত অসংখ্য গ্রাম। পানিবন্দি হাজার হাজার মানুষ। তৃতীয় দফা বন্যায় ফেনীর পরশুরাম, ফুলগাজী ও ছাগলনাইয়া উপজেলার দেড় শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। মুহুরী, কহুয়া ও সিলোনিয়া নদীর পানি পরশুরাম পয়েন্টে বিপৎসীমার ১৮০ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। ভাঙা বাঁধের ২৪টি অংশ ও কয়েকটি স্থান বাঁধ উপচে লোকালয়ে ঢুকছে পানি।

জেডএস/