জাতীয়

মানবাধিকার লঙ্ঘনের তদন্ত

জাতিসংঘের তিন সদস্যের প্রতিনিধি দল এখন ঢাকায়

বায়ান্ন প্রতিবেদন

জাতিসংঘের হাইকমিশনার দফতরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেন ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলাকালে ছঅত্র-জনতার ওপর চালানা সহিংসতা ও হত্যাকাণ্ডে মানবাধিকার লঙ্ঘনের তদন্তে জাতিসংঘের তিন সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় পৌঁছেছে।

বুধবার(২২ আগস্ট) দিবাগত মধ্যরাতে জাতিসংঘের তথ্য অনুসন্ধানের প্রাথমিক কারিগরি দলটির বহনকারী ফ্লাইটটি রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।  পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই সূত্রটি আরও জানায়, প্রতিনিধি দলটি আসছে ২৮ আগস্ট পর্যন্ত বাংলাদেশে থাকবে বলে জানা গেছে। তবে প্রয়োজন হলে এ সফর আরো দীর্ঘায়িত হতে পারে।

এর আগে, পররাষ্ট্র সচিব মাসুদ মোমেন সাংবাদিকদের জানিয়েছিলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলাকালে মানবাধিকার লঙ্ঘনের তথ্যানুসন্ধানের বিষয়ে আলোচনার জন্য জাতিসংঘের হাইকমিশনার দফতরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেনের নেতৃত্বে তিন সদস্যের দল বাংলাদেশে আসছে। ঢাকায় তারা অংশীজনদের সঙ্গে আলোচনা করে কাজের ধারা, প্রক্রিয়া, শর্তসহ সব বিষয় চূড়ান্ত করবে। জাতিসংঘের দলটি উপদেষ্টাদের পাশাপাশি  বিভিন্ন সরকারি কর্তৃপক্ষ ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবে বলেও জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। 

কূটনৈতিক সূত্র বোলছে, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে গত ১৪ আগস্ট জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্কের ফোনে কথা হয়। ওই সময় তাদের মধ্যে এ তদন্তের বিষয়টি চূড়ান্ত হয়। এখন জেনেভা থেকে ঢাকায় জাতিসংঘের যে বিশেষজ্ঞরা আসবেন, তারা মূলত কীভাবে সরকারের সঙ্গে কাজ করবেন, তাদের কাজের পরিধি, সময়সীমার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো চূড়ান্ত হবে। 

এদিকে, আরেকটি কূটনৈতিক সূত্র বোলছে, তথ্যানুসন্ধানে কাজ করা জাতিসংঘের দলটিকে বাংলাদেশ সরকারের কারিগরি সহায়তার আওতায় নেয়া যায় কি না, এমন প্রস্তাবও জাতিসংঘের কাছ থেকে এসেছে। তবে ড. ইউনূস সরকার চাইছে, প্রাথমিকভাবে জাতিসংঘের প্রতিনিধিদলটি সরেজমিনে আগে পরিস্থিতি দেখুক। তারপর এ নিয়ে সিদ্ধান্ত নেয়া যেতে পারে।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন তদন্ত | জাতিসংঘ | মানবাধিকার