জাতীয়

আজ শুভ জন্মাষ্টমী

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

সনাতন হিন্দু সম্প্রদায়ের ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলক্ষে আজ সারা দেশে পালন করা হচ্ছে শুভ জন্মাষ্টমী। 

সোমবার (২৬ আগস্ট) দিনব্যাপী ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী উদযাপন করছেন দেশের হিন্দু সম্প্রদায়।

হিন্দু পুরাণ অনুযায়ী, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, দুষ্টের দমন এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তিনি যুগে যুগে সত্য ও সুন্দরের প্রতিষ্ঠার জন্য মানবজাতির কল্যাণে এসেছেন।

জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ ও আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন)সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। সরকারি ছুটির দিন হিসেবে আজ বিভিন্ন টেলিভিশন ও বেতারে বিশেষ অনুষ্ঠান প্রচারিত হবে।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানগর সর্বজনীন পূজা কমিটি কেন্দ্রীয়ভাবে আয়োজন করেছে। আজ সকাল ৮টায় গীতাযজ্ঞের মাধ্যমে দেশ ও জাতির মঙ্গল কামনা করা  হয়। বেলা ২টায় ঐতিহাসিক জন্মাষ্টমী মিছিল অনুষ্ঠিত হবে এবং রাতে শ্রীকৃষ্ণপূজা অনুষ্ঠিত হবে। 

জন্মাষ্টমী মিছিল পূর্বক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অন্তর্বর্তী সরকারের আইন, বিচার ও সংসদবিষয়ক এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল। এছাড়াও ৩০ আগস্ট দুপুর ২ টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অন্তর্বর্তীকালীন সরকারের ধর্ম উপদেষ্টা ড. আ. ফ. ম. খালিদ হোসেন। 

অনুষ্ঠানের উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। সভাপতিত্ব করবেন মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি জয়ন্ত কুমার দেব।

এছাড়াও মিছিলের উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।