জাতীয়

আন্দোলনকারীদের সঙ্গে ব্যাটালিয়ন আনসারের কোনো সম্পর্ক নেই: ডিজি

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

বিশৃঙ্খল আন্দোলনকারীরা অঙ্গীভূত আনসার, তাদের সঙ্গে ব্যাটালিয়ন আনসারের কোনো সম্পর্ক নেই। বলেছেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ। 

রোববার (২৫ আগস্ট) রাতে গণমাধ্যমকে এ তথ্য জানান আনসারের ডিজি। এ ব্যাপারে সবাইকে সজাগ থাকার অনুরোধও জানিয়েছেন তিনি। 

এর আগে রাতে রাজধানীর সচিবালয় এলাকায় শিক্ষার্থীদের সঙ্গে আনসার সদস্যদের সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ৫০ জন আহত হন। তাদের মধ্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহও রয়েছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে উদ্ভূত পরিস্থিতিতে সচিবালয় এবং প্রধান উপদেষ্টার সরকারি বাসভবনের আশপাশের এলাকায় সব ধরনের সভা-সমাবেশ ও জমায়েত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। রোববার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদর দপ্তর থেকে এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করা হয়।

চাকরি জাতীয়করণের একদফা দাবিতে রোববার দুপুর ১২টার পর থেকে সচিবালয়ে সামনে বিক্ষোভ করেন আনসার সদস্যরা। ওই সময় তারা সচিবালয়ের সবগুলো গেট অবরুদ্ধ করে রাখেন। এতে সচিবালয় থেকে কেউ বের হতে কিংবা প্রবেশ করতে পারছিলেন না। সেখানে উপদেষ্টাদেরও অবরুদ্ধ করে রাখেন আনসার সদস্যরা।

একপর্যায়ে রাত সাড়ে ৮টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কয়েকজন ফেসবুকে অবরুদ্ধের বিষয়টি জানিয়ে পোস্ট দিলে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সচিবালয় অভিমুখে রওনা হন। পরে রাত ৯টা ২০ মিনিটের দিকে শিক্ষার্থীদের সঙ্গে আনসার সদস্যদের সংঘর্ষ হয়।

ওই সময় দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া চলে। পরবর্তীতে শিক্ষার্থীরা আনসার সদস্যদের ধাওয়া করলে তারা পোশাক খুলে জিপিও এলাকা দিয়ে পালিয়ে যান। একপর্যায়ে সেনাবাহিনী ঘটনাস্থলে এসে উভয় পক্ষকে শান্ত করার চেষ্টা করে।


কেএস//

এ সম্পর্কিত আরও পড়ুন আনসার