আন্তর্জাতিক

কায়রোতেও হলো না গাজায় যুদ্ধবিরতি প্রশ্নে সমঝোতা

বায়ান্ন প্রতিবেদন

ছবি: রয়টার্স

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে সমঝোতা শর্তে আবারও দ্বিমত দেখা দিয়েছে  হামাস ও ইসরাইলের মধ্যে। ফলে কাতারের দোহার পর মিশরের  কায়রোর আলোচনায় কোনো আশার আলো দেখা যাচ্ছে না।  হামাস বা ইসরাইলের কেউই মধ্যস্থতাকারীদের প্রস্তাবিত সমঝোতা শর্তে একমত হতে পারেননি। 

রোববার (২৬ আগস্ট) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মিসরের রাজধানী কায়রো থেকে এক রকম  শুন্য হাতেই ফিরতে হয়েছে দুই পক্ষের প্রতিনিধিদের।  মিসরের একাধিক নিরাপত্তা সূত্র এ তথ্য নিশ্চিত করছে। 

ওইসব সূত্র জানায়, গাজা যুদ্ধ অবসানে যুক্তরাষ্ট্র–সমর্থিত সর্বশেষ উদ্যোগের সাফল্য নিয়েও সংশয় রয়েছে। দীর্ঘ ১০ মাসের বেশি সময় ধরে গাজায় যুদ্ধ চলছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, গতকালের আলোচনা ‘গঠনমূলক’হয়েছে।  একটি চূড়ান্ত ও বাস্তবায়নযোগ্য চুক্তিতে উপনীত হতে সব পক্ষ আগ্রহ প্রকাশ করেছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা রয়টার্সকে আরও বলেন, ‘এই যুদ্ধবিরতির উদ্যোগ নিয়ে যাঁরা কাজ করছেন, তাঁরা আগামী দিনেও এগুলো নিয়ে কাজ করে যাবেন।’

প্রসঙ্গত, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন-হামাসের হামলার প্রতিশোধ নিতে ইসরায়েলি সেনারা গাজায় এখনও তাদের অভিযান অব্যাহত রেখেছে।

 

জেডএস/





এ সম্পর্কিত আরও পড়ুন যুদ্ধবিরতি