জাতীয়

শেখ সেলিম ও তার পরিবারের পাঁচ সদস্যের ব্যাংক হিসাব জব্দ

বায়ান্ন প্রতিবেদন

শেখ ফজলুল করিম সেলিম ছবি: ফাইল

সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে।  একই সঙ্গে তার ছেলে এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ফজলে ফাহিমসহ পরিবারের ৫ সদস্যের ব্যাংক হিসাব স্থগিত রাখা হয়েছে।

বুধবার (২৮ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়ে অ্যাকাউন্ট জব্দ করতে বলেছে।

বিএফআইইউ সূত্র জানায়, হিসাব জব্দ হওয়াদের ব্যক্তিগত ও ব্যবসায়িক হিসাব মাধ্যমে সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। আসছে ৩০ দিন এসব হিসাবে লেনদেন করা যাবে না।  প্রয়োজনে লেনদেন স্থগিত করার সময় বাড়ানো হতে পারে। 

বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে, লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে।  চিঠিতে শেখ ফজলুল করিম সেলিম, তার স্ত্রী ফাতেমা সেলিম, ছেলে শেখ ফজলে ফাহিম, শেখ ফজলে নাইম এবং মেয়ে শেখ আমিনা সুলতানা সানিয়ার নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে।

বিএফআইইউর নির্দেশনায় আরও বলা হয়েছে, কোনো হিসাব স্থগিত করা হলে হিসাবসংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন- হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি চিঠি দেওয়ার তারিখ থেকে ৫ কার্যদিবসের মধ্যে তাদের কাছে পাঠানোর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

প্রসঙ্গত, কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন ঘটে এবং শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেন।  শেখ হাসিনা সরকারের পতনের পর তার সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগসহ শরিক দলগুলোর নেতাকর্মীদের দেশ ত্যাগের হিড়িক পড়ে যায়। অনেকেই পালিয়ে গেছেন। আর যারা পালাতে পারেননি তারা দেশের ভেতরে আত্মগোপনে রয়েছেন। আওয়ামী লীগের প্রভাবশালী নেতা শেখ সেলিমের অবস্থান এখনও জানা যায়নি। 

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন শেখ সেলিম | ব্যাংক হিসাব জব্দ