বিনোদন

অনুমোদনহীন পানীয় বাজারজাত

জরিমানার ১৬ লাখ টাকা পরিশোধসহ মুচলেকা দিলেন ‘রাফসান দ্য ছোট ভাই’

বায়ান্ন প্রতিবেদন

কনটেন্ট ক্রিয়েটর ইফতেখার রাফসান ওরফে ‘রাফসান দ্য ছোট ভাই’ ছবি: সংগৃহীত

অনুমোদন ছাড়া কোমল পানীয় বাজারজাত করার অভিযোগে দায়ের করা মামলায় জরিমানার ১৬ লাখ টাকা বিশুদ্ধ খাদ্য আদালতে পরিশোধ করেছেন কনটেন্ট ক্রিয়েটর ইফতেখার রাফসান ওরফে রাফসান দ্য ছোট ভাই। একই সঙ্গে আসছে ৭ দিনের মধ্যে অনুমোদনহীন পানীয় বাজার থেকে তুলে নেবেন তিনি। পাশাপাশি অনুমোদনহীন এই ধরনের ব্যবসা আর করবেন না বলে ৩০০ টাকার স্ট্যাম্পে অঙ্গীকারও করেছেন  এই  ইনফ্লুয়েন্সার।  

বুধবার(২৮ আগস্ট) বিশুদ্ধ খাদ্য আদালতের বিচারক আলাউল আকবরের আদালতে রাফসান জরিমানার নগদ ১৬ লাখ টাকা দিয়ে আদালত ছাড়েন।  নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ক্ষমতাপ্রাপ্ত নিরাপদ খাদ্য পরিদর্শক মো. কামরুল হাসান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

ব্লু ড্রিংকস পানীয়টি অনুমোদনহীন হওয়ায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ক্ষমতাপ্রাপ্ত খাদ্য পরিদর্শক মো. কামরুল হোসেন এক আবেদনে বলেন, ব্লু-এর কোনো অনুমোদন নেই। এমনকি ওষুধ প্রশাসনও জানে না এসব ওষুধ নাকি পানীয়। সেই পরিপ্রেক্ষিতে গত ৪ জুন আদালত রাফসানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

এর আগে গত ২৪ এপ্রিল কুমিল্লা নগরীর বিসিক এলাকায় অবস্থিত মেসার্স ব্লু ড্রিংকস কারখানায় অভিযান পরিচালনা করা হয়। যা গত ১৭ মে নতুন করে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। ওই সময় ইফতেখার রাফসানের ব্লু ড্রিংকস তৈরির কারখানায় মানহীনভাবে ব্লু ড্রিংকস তৈরি করার অভিযোগে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

প্রসঙ্গত, কুমিল্লার বিসিক শিল্পনগরীতে অবস্থিত ‘মেসার্স ড্রিংকব্লু বেভারেজ’ প্রতিষ্ঠানটি মোড়কজাতকরণ নিবন্ধন সনদ গ্রহণ না করে ‍‍‘ইলেক্ট্রোলাইট ড্রিংক’ পণ্য প্রস্তুত করে আসছিল। এছাড়াও কারখানায় কোনো পরিমাপ যন্ত্র ছাড়াই বোতলজাত করা হচ্ছিল ড্রিংকসগুলো। নিবন্ধন ছাড়াই মোড়কজাত ও বাজারজাত করায় ‍‍‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন -২০১৮’ এর ৪১ ধারায় ৩০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

এমআর//