জাতীয়

এস আলমের বিরুদ্ধে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা পাচারের অনুসন্ধানে সিআইডি

বায়ান্ন প্রতিবেদন

এস আলম গ্রুপ ছবি: সংগৃহীত

আলোচিত ব্যবসায়িক গোষ্ঠী এস আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলম (এস আলম) এবং তার সহযোগীদের বিরুদ্ধে ১ লাখ ১৩ হাজার ২৪৫ কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) অনুসন্ধান শুরু করেছে।

শনিবার (৩১ আগস্ট) সিআইডির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, এস আলম ও তার সহযোগীদের বিরুদ্ধে সংঘবদ্ধ অপরাধ, প্রতারণা, জালিয়াতি ও হুন্ডি কার্যক্রম পরিচালনার অভিযোগ রয়েছে।

সিআইডির ফিন্যান্সিয়াল ক্রাইম ইউনিট জানিয়েছে, এস আলম ও তার সহযোগী ব্যক্তিরা বিদেশে বিপুল পরিমাণ অর্থ পাচারে জড়িত সন্দেহভাজন। তারা অভিযোগ করেছেন যে, এস আলম এবং তার সহযোগীরা বাংলাদেশি নাগরিকত্ব বাতিল করে এক দিনের ব্যবধানে আবার বাংলাদেশে স্থায়ীভাবে বসবাসের (পিআর) অনুমতি নিয়েছেন। সিঙ্গাপুর, মালয়েশিয়া, সাইপ্রাস ও ইউরোপে অর্থ পাচার করে তারা নিজের এবং তাদের স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিদের জন্য স্থাবর ও অস্থাবর সম্পদ গড়ে তুলেছেন।

সিআইডির তথ্য অনুযায়ী, এস আলমের পাচার করা অর্থের মধ্যে সিঙ্গাপুরে ২ কোটি ২৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার মূলধনের ক্যানালি লজিস্টিক প্রাইভেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান গঠন করেছেন। তারা প্রতারণার মাধ্যমে বিদেশে পণ্য আমদানি-রপ্তানি ও বিনিয়োগের নামে ছয়টি ব্যাংক থেকে ৯৫ হাজার কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করেছেন। এছাড়া, নামসর্বস্ব প্রতিষ্ঠান খুলে অফশোর ব্যাংকিংয়ের মাধ্যমে ১৮ হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছেন বলেও অভিযোগ রয়েছে।

সিআইডি জানাচ্ছে, এস আলম, তার স্ত্রী ফারজানা পারভীন, ছেলে আহসানুল আলম, আশরাফুল আলমসহ তাদের স্বার্থসংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তির বিরুদ্ধে মানি লন্ডারিং অপরাধের অভিযোগ করা হয়েছে।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন সিআইডি | এস আলম গ্রুপ