বিএনপি

বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বায়ান্ন প্রতিবেদন

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ছবি: সংগৃহীত

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ রোববার (০১ সেপ্টেম্বর)। এ উপলক্ষ্যে দিনব্যাপি কর্মসূচি গ্রহণ করেছে দলটি। দেশের ভয়াবহ বন্যা পরিস্থিতির কারণে এবার বর্ণাঢ্য কর্মসূচী স্থগিত করে সীমিত পরিসরে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে দলটি। 

শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যায় বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান ১৯৭৮ সালের এই দিনে বিএনপিকে রাজনৈতিক দল হিসেবে প্রতিষ্ঠা করেন। তিনি ছিলেন দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। ১৯৮১ সালে ৩০ মে সামরিক অভ্যুত্থানে জিয়াউর রহমান নিহত হন। পরবর্তীতে নানা উত্থান পতনের মধ্যে দিয়ে ১৯৮৩ সালে ২১ ফেব্রুয়ারি বিএনপির চেয়ারপারসনের দায়িত্ব নেন তারই সহধর্মিণী বেগম খালেদা জিয়া।

মামলা, কারাভোগ ও পরে অসুস্থতার কারণে রাজনীতিতে সক্রিয় নেই ৭৯ বছর বয়সী খালেদা জিয়া। ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে তারেক রহমান দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন ।  

তারেক রহমান বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল শনিবার (৩১ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বাণীতে দলের সর্বস্তরের নেতা-কর্মী ও শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি তার বাণীতে বলেন, দেশে এখন গণতন্ত্রকে নির্বাসন থেকে ফিরিয়ে আনার সময় এসেছে।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দলের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর এবারের কর্মসূচির মধ্যে রয়েছে রোববার (০১ সেপ্টেম্বর) সকালে কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী দলের কার্যালয়গুলোতে দলীয় পতাকা উত্তোলন, বেলা ১১টায় দলের প্রতিষ্ঠাতা ও স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন এবং বাদ আসর সারাদেশে বন্যাদুর্গত অসহায় মানুষের কষ্ট লাঘবে এবং সম্প্রতি বৈষম্য বিরোধী আন্দোলনে নিহতদের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল। 

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন বিএনপি | প্রতিষ্ঠাবার্ষিকী